Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

জঙ্গিবিমানের বিপজ্জনক মহড়ার দায় আমেরিকাকে নিতে হবে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ১২:০২ পিএম | আপডেট : ৯:০৫ পিএম, ২৪ জুলাই, ২০২০

সিরিয়ার আকাশে লেবাননগামী যাত্রীবাহী বিমানের চারপাশে শত্রু জঙ্গিবিমানের বিপজ্জনক মহড়ার ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি আজ (শুক্রবার) ভোররাতে বলেছেন, এই ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে এবং ঘটনার পুরো চিত্র হাতে আসার পর প্রয়োজনীয় রাজনৈতিক ও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি এ বিষয়ে এরইমধ্যে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছে মৌখিক অভিযোগ জানিয়েছেন।রাভানচি জাতিসংঘ মহাসচিবকে বলেছেন, ইরানের যাত্রীবাহী বিমানটি তেহরানে ফিরে আসার পর যদি কোনোরকম সমস্যার মুখে পড়ে তাহলে তার দায় আমেরিকাকে নিতে হবে।

ইরানের এই বার্তা তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকেও জানানো হয়েছে। ইরানে মার্কিন দূতাবাস নেই এবং সুইজারল্যান্ডের দূতাবাস ইরানে মার্কিন স্বার্থ দেখাশুনা করে।

গতকাল সন্ধ্যায় লেবাননগামী ইরানের একটি যাত্রীবাহী বিমানের চারপাশে বিপজ্জনক মহড়া দেয় দু’টি শত্রু জঙ্গিবিমান। এ সময় সংঘর্ষ এড়াতে ইরানি বিমানের পাইলট তার বিমানের উচ্চতা হঠাৎ করে কমিয়ে আনলে কয়েকজন যাত্রী আহত হন।তবে শেষ পর্যন্ত বিমানটি নিরাপদে বৈরুত বিমানবন্দরে অবতরণ করেছে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৪ জুলাই, ২০২০, ১১:৪৮ পিএম says : 0
    এই খবরটা পড়ার পর বিষয়টা আমার কাছে অনেকটা পরিষ্কার সেটা হচ্ছে, ট্রাম্প সাহেবের আমেরিকান নির্বাচনের খেলা। আমেরিকা দেশটা একসময়ে কাউবয়দের দেশ ছিল। কাউবয়রা মারামারি হত্যা এসব করতে বেশী পছন্দ করে। তাছাড়া আরো দেখাগেছে আমেরিকানরা মুসলমান বিদ্বেষী সাথে সাথে আমেরাকায় বসবাসরত ইমীগ্রেন্টদের প্রতি নাখোশ। ট্রাম্প মিয়ে গেল নির্বাচনে ঐসব খেলা খেলে নির্বাচনে জয়লাভ করেছিলেন। এবার তিনি তাঁর দেশের নাগরিকদের মনোভাব ইসরাইলের পক্ষে ইরানকে আঘাত করা এই মনোভাবটাকে কাজে লাগিয়ে নির্বাচনের তরী পার করার একটা প্রচেষ্টাই হচ্ছে এই কর্ম। এবছরের শেষদিকে আমিরিকার নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত নির্বাচনে জেতার জন্যে ট্রাম্প সাহেব কতনা খেলা খেলবেন সেটাই এখন দেখার বিষয়। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সত্য বুঝা, সত্য জানা ও সত্য পথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ