Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

মারা গেলেন তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট বেঞ্জামিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৫:০১ পিএম

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট বেঞ্জামিন এমকাপা স্থানীয় সময় শুক্রবার (২৪ জুলাই) সকালের দিকে মারা গেছেন। ১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটিরে প্রেসিডেন্ট দায়িত্ব পালন করেন তিনি। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জন মাঙ্গুফুলি বিবৃতি দিয়ে তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

বেঞ্জামিন এমকাপা ১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটিরে প্রেসিডেন্ট দায়িত্ব পালন করেন। আফ্রিকান এই দেশটির তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকাকালীন এবং তারও পরে বেশ কিছু আঞ্চলিক শান্তি আলোচনা প্রক্রিয়ার নেতৃত্বে ছিলেন এমকাপা।

বিস্তারিত তথ্য না জানিয়ে প্রেসিডেন্ট মাঙ্গুফুলি জানিয়েছেন, উপকূলীয় শহর দার উস সালামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার শুক্রবারের প্রতিবেদন অনুযায়ী, বর্তমান প্রেসিডেন্ট জন মাঙ্গুফুলি বিবৃতিতে বলছেন, ‘দেশের মানুষের জন্য তার ভালোবাসা, কর্তব্যনিষ্ঠা, কঠোর পরিশ্রম এবং দেশের অর্থনীতির বিনির্মাণে তার অবদানের কথা আমি আজীবন স্মরণ করবো।’

বেঞ্জামিনের মৃত্যুতে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে, এ সময় তার সম্মানে দেশটির পতাকা অর্ধনমিত থাকবে। প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতি অনুযায়ী, ‘দেশের সকল মানুষকে এই কঠিন পরিস্থিতিতে শান্ত, ধৈর্য্যশীল ও সংঘবদ্ধ থাকার আহ্বান জানিয়ছেন প্রেসিডেন্ট মাঙ্গুফুলি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তানজানিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ