Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

আয়া সোফিয়ায় যাদেরকে আমন্ত্রণ জানালেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৬:৪৯ পিএম

আজ শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদের। এ অনুষ্ঠানে এক থেকে দেড় হাজার বিশিষ্ট ব্যক্তিকে দাওয়াত দেওয়া হয়েছে। তবে অনুষ্ঠানে যে সব আন্তর্জাতিক নেতৃবর্গকে আমন্ত্রণ জানানো হয়েছে তাদের অন্যতম পোপ ফ্রান্সিস। গত রোববার প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহীম খলীল সিএনএনকে এ তথ্য জানিয়েছেন।

আরো কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানকেও আয়া সোফিয়ার উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে। আজারবাইজান, কাতারের নেতৃবর্গ অনুষ্ঠানে অংশ গ্রহণ করবেন বলে জানা গেছে। তবে পোপ অংশ গ্রহণ করবেন কিনা এ ব্যাপারে এখনো কিছু জানা যায়নি।
উল্লেখ্য, দীর্ঘ ৮৬ বছর পরে আবার চালু হলো আয়া সোফিয়া মসজিদের কার্যক্রম। করোনাভাইরাসের কারণে এতে প্রবেশে ৫টি দরজা উন্মুক্ত থাকবে। ঢুকতে অন্তত ১১টি নিরাপত্তার পয়েন্ট অতিক্রম করতে হবে।

আয়া সোফিয়া তুরস্কের একটি দর্শনীয় স্থান। এটি দেখতে সারা বছরই দেশি-বিদেশি পর্যটকরা ভিড় করেন। আয়া সোফিয়া মিউজিয়াম থাকা অবস্থায় ইউনেস্কো ১৯৮৫ সালে এটিকে বিশ্ব ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত করে। ইস্তাম্বুলে অবস্থিত এই ঐতিহাসিক স্থাপনাটি ৯১৬ বছর টানা চার্চ হিসেবে ব্যবহৃত হয়েছে। আর ১৪৫৩ সাল থেকে শুরু করে ১৯৩৫ সাল প্রায় ৫০০ বছর ধরে মসজিদ হিসেবেই পরিচিত ছিল এটি। এরপর ৮৬ ধরে এটা জাদুঘর হিসেবে পরিচিত ছিল।



 

Show all comments
  • মোঃ আক্কাস বিন আব্দুল হাকিম ২৪ জুলাই, ২০২০, ৮:৩১ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ। আল্লাহর অশেষ মেহেরবানী আমাদের মসজিদ ফিরে পেয়ে আমারা খুবই আনন্দদিত।ইয়া আল্লাহ আপনার ঘর আপনিই রক্ষা করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

১৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ