Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমার দুই ছেলে। আকীকার জন্য দু’জনের জন্য চারটি ছাগল দিতে হবে? না একটি গরু দিলেই হবে?

অলিউল্লাহ সাকিব
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৭:৩১ পিএম

উত্তর : দুই ছেলের জন্য সংগতি থাকলে চারটি ছাগলই দিতে হবে। আকীকা একটি মুস্তাহসান আমল। এটি উম্মতের সকলে গুরুত্বসহকারে আমল করেছেন। তবে, যার সংগতি নেই তার জন্য এটি ওয়াজিব ফরজ নয়। গরু দিয়ে আকীকার কোনো নিয়ম দেখা যায় না। তবে, মুজতাহিদরা একটি নাম একটি ছাগলের মতো গণ্য করেন। যা কোরবানীর বেলায় প্রযোজ্য। আকীকার ক্ষেত্রে এ সুন্নাহ বা রীতি প্রযোজ্য কি না, এ নিয়ে ইমামদের মধ্যে যথেষ্ট ভিন্নমত রয়েছে। আমাদের মাজহাবে এবং উপমহাদেশীয় আলেমদের রীতিতে গরুর ৭ নামের মতো কোরবানীতে আকীকার আমলও পাওয়া যায়। যদি এই ইজতিহাদ গ্রহণ করেন, তাহলে কোরবানীর গরুতে চার ছাগলের নিয়ত করে আকীকা করতে পারেন। তবে, ছেলের বেলায় দু’টি প্রাণী, মেয়ের বেলায় একটি প্রাণী অর্থাৎ আলাদা আলাদা প্রাণী দেওয়াই অতীতের আমলে দেখা গেছে। কিন্তু ইজতেহাদের ফলে কোরবানীতে আকীকার নাম দেওয়া বহু আলেমের অনুমোদন করতে দেখা যায়। সুতরাং আপনি চেষ্টা করুন, সম্ভব হলে দুইছেলের পক্ষ থেকে চারটি ছাগল দিতে। কোরবানীর সাথে ছাড়া গরু দিলে আকীকা হবে বলে কোনা মত পাওয়া যায় না।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • নাজমা নওশীন ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৭ পিএম says : 0
    আমার প্রশ্ন হলো,ছেলের আকিকার ক্ষেত্রে কেউ যদি দুইটি ছাগল একসাথে দিতে সক্ষম না হয় তাহলে পৃথকভাবে দুইসময়ে দেওয়া যাবে কি?২,দুইটি ছাগল না দিয়ে যদি একটি ছাগল ও কুরবানির গরুতে এক অংশ দেওয়া হয় তাহলে জায়েজ হবে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আকীকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ