Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ধর্মত্যাগের শাস্তি 

ইনকিলাব ডেস্ক : সুদানে ধর্মত্যাগের শাস্তি বাতিল করা হয়েছে। দীর্ঘ ৪ দশক ধরে থাকা আইনে ইসলাম ত্যাগের শাস্তি মৃত্যুদন্ড ঘোষিত ছিল। তবে এবার এমন আইন বাতিল হতে চলেছে। একই সঙ্গে, এখন থেকে দেশটিতে কোনো গ্রুপ বা ব্যক্তিকে বিধর্মী বা ধর্মত্যাগী হিসেবে কেউ ঘোষণা করতে পারবে না। সুদানের বিচারমন্ত্রী নাসরেদ্দীন আব্দুলবারির বরাত দিয়ে এ খবর দিয়েছে ডয়েচে ভেলে। খবরে বলা হয়, নতুন আইনে রয়েছে আরো বেশ কিছু পরিবর্তন। এখন থেকে সেখানে অমুসলিমদের মদ খেতে কোনো বাধা থাকছে না। তবে রয়েছে কিছু শর্তও। ডয়েচে ভেলে।


গ্রেফতার ২৮৯
ইনকিলাব ডেস্ক : করোনা পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে কড়া লকডাউন চলছে। এ কারণে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রাস্তায় নেমেছে পুলিশ। জরুরি প্রয়োজন ছাড়া বের হওয়া সম্পূর্ণ নিষেধ। নির্দেশ না মানলে গ্রেফতার-জরিমানা করছে পুলিশ। কলকাতায় লকডাউন না মানায় ২৮৯ জনকে গ্রেফতার করা হয়েছে। কলকাতাসহ হাওড়া, দুই চব্বিশ পরগনা, শিলিগুড়ি, মুর্শিদাবাদ, নদীয়া, হুগলিসহ রাজ্যের সব জেলাতেই পুলিশের কড়াকড়ি চলছে। এবিপি।


আইনি লড়াই
ইনকিলাব ডেস্ক : অবরোধ আরোপকারী চারটি আরব দেশের কাছ থেকে ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ আদায় করতে আন্তর্জাতিক আইনি প্রক্রিয়ার শরণাপন্ন হবে কাতার এয়ারওয়েজ। প্রতিষ্ঠানটির এক বিবৃতিতে বলা হয়েছে, ওই চারটি দেশে তাদের কার্যক্রম বন্ধ থাকা, বিনিয়োগ মূল্যের ক্ষতি এবং বিশ্বজুড়ে তাদের কার্যক্রমের ক্ষতি সাধন করায় এ অর্থ পেতে আরবিট্রেশন নোটিসসহ সব ধরনের আন্তর্জাতিক আইনি প্রক্রিয়া অনুসরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আল-জাজিরা।


অস্ট্রেলিয়ায় মন্দা
ইনকিলাব ডেস্ক : বছরের দ্বিতীয় চতুর্ভাগে অস্ট্রেলিয়ার ইতিহাসে দ্রুতগতিতে অর্থনীতির পতন ঘটেছে। এপ্রিল, মে ও জুন এই তিন মাসে জাতীয় প্রবৃদ্ধির শতকরা ৭ ভাগ সঙ্কোচন ঘটছে বলে মনে করছেন কর্মকর্তারা। ৩০ বছরের মধ্যে এটাই সেখানে প্রথম এমন আর্থিক মন্দা। বছরের প্রথম চতুর্ভাগে সেখানকার অর্থনীতি সঙ্কুচিত হয়েছিল শতকরা ০.৩ ভাগ। ট্রেজারার জোশ ফ্রাইডেনবার্গ এর ওপর আরো পূর্বাভাস দিয়েছেন রেকর্ড বাজেট ঘাটতির। কারণ, অর্থনীতিকে সচল রাখতে এবং জনগণকে কাজে রাখতে সরকারকে অনেক বেশি খরচ করতে
হবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ