Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ইদলিবে কয়েকশো মাদরাসা প্রতিষ্ঠা করছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৮:০৯ পিএম

গত এক দশকের ভয়াবহ গৃহযুদ্ধে ছিন্নবিচ্ছিন্ন গোটা সিরিয়া। দামেশ, আলেপ্পো, গুতাসহ প্রায় সব শহরের একই চিত্র। সবচেয়ে ভয়াবহ অবস্থা ইদলিবের। ইদলিবে যেন কেয়ামতের ধংসযজ্ঞ চালানো হয়েছে। গোটা প্রদেশই শরণার্থী শিবির। ইদলিববাসীর উদ্বাস্তু জীবনযাপন। শরণার্থী শিবিরে ভূমিষ্ট হওয়া বা বেড়ে উঠা শিশুরা বঞ্চিত শিক্ষার মানবিক অধিকার থেকে।

তবে সম্প্রতি ইদলিবের শরণার্থী শিবিরে কিছু মাদরাসা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে তুরস্কের মানবাধিকার সংস্থা আইএইচএইচ।
আইএইচএইচ জানিয়েছে, আশ্রয়কেন্দ্রের প্রতি ৬ শত ঘরের বিপরিতে একটি মাদরাসা প্রতিষ্ঠা করা হবে। যেখানে নুন্যতম ৭ শত এর বেশি শিক্ষার্থী অধ্যয়ন করতে পারবে।
সংস্থাটির চেয়ানম্যান সালিম তুসুন বলেন, মানবাধিকারের পাশাপাশি ইদলিবের শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত। গোটা সিরিয়াতে বিশেষ করে ইদলিবে এমন একটি শ্রেণি গড়ে উঠছে যাদের অক্ষর জ্ঞানও নেই। যদিও কখনো ইদলিবের পরিস্থিতি স্বাভাবিকও হয় শিক্ষা-বঞ্চিত শ্রেণিটা ব্যাপক হতাশার মধ্যে পড়বে। পাশাপাশি ধর্মীয় শিক্ষা না থাকলে ভবিষ্যতে এই শ্রেণির মাঝে ব্যাপকভাবে অনৈতিকা ছড়িয়ে পড়বে। তাই আমরা কিছু মাদরাসা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছি।
তুসুন জানান, কয়েকশত মাদরাসা প্রতিষ্ঠা প্রকল্পের কিছু মাদরাসায় ইতোমধ্যে শিক্ষা কার্যক্রম শুরু হয়ে গেছে। বাকীগুলোর কাজ প্রক্রিয়াধীন।



 

Show all comments
  • md. Younus biswas ২৪ জুলাই, ২০২০, ৮:২৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ উদ্বাস্তু মুসলমানদের জন্য এই শিক্ষাব্যবস্থা তুরস্কের উদ্বাস্তু অসহায় মুসলমানদেরকে মুসলমানদের দরদী তুরস্ক ছাড়া আর কেউ নেই|
    Total Reply(0) Reply
  • Jack ali ২৪ জুলাই, ২০২০, ৯:১৭ পিএম says : 0
    Each and every muslim country should participate to build educational centre.. that's the duty of the muslims but muslim head's of so called muslim populated country ruled by the Enemy of Allah.
    Total Reply(2) Reply
    • Monjur Rashed ২৯ জুলাই, ২০২০, ১:৫৮ পিএম says : 0
      Despite the fact mentioned in your comment, our MOLLAs are taking money regularly from so called Enemy of Allah.
    • Monjur Rashed ২৯ জুলাই, ২০২০, ৫:১৫ পিএম says : 0
      Finally, you confess that most of the Muslim countries are ruled by Enemy of Allah
  • এ, কে, এম জামসেদ ২৮ জুলাই, ২০২০, ১১:৩০ এএম says : 0
    কোথায় সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, ওমান ও বাহরাইন।
    Total Reply(0) Reply
  • আমান উল্লাহ ১৮ আগস্ট, ২০২০, ৬:৪২ এএম says : 0
    এটা তুরস্কের মানবাধিকার সংস্থার পক্ষ থেকে উদ্বাস্তুদের জনয় আল্লাহর একটি নিয়ামত। আমি এর সর্বোচ্চ সাফল্য কামনা করি এবং এ ধরণের আরো কাজকে উৎসাহিত করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ