Inqilab Logo

বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮, ২৪ যিলহজ ১৪৪২ হিজরী

অবিলম্বে যুক্তরাষ্ট্রকে এয়ারবাস বিবাদে শুল্ক প্রত্যাহারের দাবি জানালো ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৮:১৯ পিএম

এয়ারবাস বিবাদে অবিলম্বে যুক্তরাষ্ট্রকে শুল্ক প্রত্যাহারের দাবি জানালো ইউরোপিয়ান ইউনিয়ন।
ইইউ যুক্তরাষ্ট্রকে বলেছে, বিশ্ব বাণিজ্য সংস্থার বিধিগুলো এয়ারবাস মেনে চলছে বলে বিমান তৈরি এ কোম্পানির ওপর সব ধরনের অযৌক্তিক শুল্ক তুলে নেয়া উচিত। ভর্তুকি দেয়া নিয়ে এয়ারবাসের ওপর এধরনের শুল্ক চাপিয়ে দেয় যুক্তরাষ্ট্র। -আরটি

এয়ারবাস বলছে, কোভিড পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত কোম্পানিটির ওপর অতিরিক্ত শুল্ক প্রত্যাহার করে নেয়া। গত বছর ইউরোপীয় ইউনিয়নের পণ্যের ওপর যুক্তরাষ্ট্র সাড়ে ৭ বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে। ইউরোপীয় কমিশনের কমিশনার ট্রেড ফিল হোগান বলছেন এধরনের শুল্ক অবিলম্বে প্রত্যাহার করে নিতে হবে। ২০০৪ সালে যুক্তরাষ্ট্র ব্রিটেন, ফ্রান্স, জার্মানি ও স্পেনের ওপর ভর্তুকি প্রদান ও এয়ারবাসকে অনুদান সহায়তার অভিযোগ তুললে এধরনের শুল্ক বিরোধ শুরু হয়। পাল্টা মার্কিন বিমান তৈরি কোম্পানি বোয়িংয়ের ওপর একই ধরনের সহযোগিতা দেয়ার অভিযোগ তোল ইউরোপীয় ইউনিয়ন।

একই সঙ্গে যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের পণ্যগুলোর ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপর পর পনির থেকে শুরু করে জলপাই, হুইস্কি পর্যন্ত যুক্তরাষ্ট্রে রফতানি কঠিন হয়ে পড়ে। এর পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ফ্রান্স, জার্মানি, স্পেন ও যুক্তরাজ্য থেকে ৩.১ বিলিয়ন ডলারের রফতানি পণ্যে ফের শুল্ক আরোপের ঘোষণা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ