Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

বাংলাদেশের পাট চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২০, ৮:৫১ পিএম

বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণ পাট আমদানির পরিকল্পনা করছে পাকিস্তান। ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত হওয়ার কারণে বিপাকে পড়া পাটকলগুলোকে চালু রাখতে এবং বিশ্ব বাজারে পাটপণ্যের চাহিদা পূরণে প্রধানত বাংলাদেশ থেকে পাট আমদানির কৌশল নির্ধারণ করছে ইমরান খানের সরকার। পাকিস্তানি পত্রিকা ডন-এর এক প্রতিবেদনে সরকারের সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এ তথ্য তুলে ধরা হয়েছে।

পাকিস্তানে পাটশিল্প গড়ে ওঠে উনিশ শতকের সত্তুরের দশকে। কিন্তু বিশেষ করে প্যাকেজিংয়ে প্লাস্টিকের ব্যাপক ব্যবহার শুরু হওয়ায় চাহিদা অনেক কমে যায়। বর্তমানে পাঁচ থেকে ছয়টি কারখানা চালু আছে। এসব পাটকল থেকে উৎপাদিত পাটজাত পণ্যে দেশের চাহিদা মেটানো হয় এবং হাতেগোনা কয়েকটি দেশে রফতানি করা হয়।
বিশ্বে পাটের প্রধান উৎপাদক দেশ বাংলাদেশ এবং ভারত। কিন্তু সীমান্ত উত্তেজনার পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। এই পরিস্থিতিতে বাংলাদেশ থেকে শুল্কমুক্ত পাট আমদানির চিন্তাভাবনা চলছে। এ লক্ষ্যে দুই দেশের দ্বিপাক্ষীক সম্পর্ক বৃদ্ধির প্রচেষ্টাও চলমান।
পাকিস্তান অবশ্য আগে থেকেই বাংলাদেশ থেকে পাট আমদানি করে থাকে। ঢাকা ও ইসলামাবাদের মধ্যে মুক্ত-বাণিজ্য চুক্তির আওতায় হ্রাসকৃত শুল্কে পাট আমদানি করে পাকিস্তান।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, এ নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টেলিফোনে আলাপও করেছেন। এই আলোচনার মধ্য দিয়ে দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষীক আঞ্চলিক ইস্যুতে স্থবিরতা কাটবে বলে আশা করছে পাকিস্তান।
এদিকে করোনা মহামারীর পরিপ্রেক্ষিতে বাংলাদেশও বিশেষ করে পোশাক ও পাট খাতের জন্য নতুন বাজার খুঁজছে। পাকিস্তান আমদানি শুল্ক মওকুফ করলে বাংলাদেশ থেকে রফতানি বাড়বে বলে আশা করা যায়।



 

Show all comments
  • Jack ali ২৪ জুলাই, ২০২০, ৯:২১ পিএম says : 0
    Very Good News-- May Allah help out jute industry and protect from our enemy Modi.
    Total Reply(0) Reply
  • Rifat ২৫ জুলাই, ২০২০, ৮:৫৩ পিএম says : 0
    This is right time
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৫ জুলাই, ২০২০, ১০:৩৪ পিএম says : 0
    অর্থনীতিকে শক্তিশালী করতে হলে বাংলাদেশের রফতানী বানিজ্য বৃদ্ধি করা প্রয়োজন। সেদিক থেকে চিন্তা করলে পাকিস্তানে পাট রফতানী করাটা একটা যুক্তি সংগত বিষয়। পাটের ক্রেতা না থাকায় বাংলাদেশে পাট উৎপাদন এখন অনেক কমে গেছে। কাজেই এখন বাংলাদেশের সরকারকে এদিকে অবশ্যই নজর দেয়া প্রয়োজন। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন