Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

শাস্তির দাবিতে বাসদের বিক্ষোভ সমাবেশ

পানিবদ্ধতা নিরসনে ব্যর্থতা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০১ এএম

রাজধানী ঢাকার পানিবদ্ধতা নিরসনে ব্যর্থতার জন্য দায়ী আমলা ও জনপ্রতিনিধিদের শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। এ সময় সমন্বিত পরিকল্পনা বাস্তবায়ন করে পানিবদ্ধতার দুর্ভোগ থেকে ঢাকাবাসীকে রক্ষার দাবি জানানো হয়। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করা হয়।
এ সময় বক্তারা বলেন- ঢাকা শহরের পানিবদ্ধতা দূর করে অচল ঢাকা সচল করা, পানিবদ্ধতা নিরসনে ব্যর্থতার জন্য দায়ীদের শাস্তি এবং দখলকৃত খাল-নালা উদ্ধার ও নদ-নদীসমূহকে দখল ও দূষণমুক্ত করার দাবিতে এ কর্মসূচি পালিত হয়। ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, খালেকুজ্জামান লিপন, আহসান হাবিব বুলবুল, আল কাদেরি জয় প্রমূখ।
বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, পরিকল্পনাহীন নগরায়ন আর খাল-নালা দখলের কারণে ঢাকা শহর থেকে প্রাকৃতিকভাবে পানি নিষ্কাশনের পথ বহু আগে থেকেই বন্ধ হয়ে গেছে। পানি নিষ্কাশনের যে উপায়গুলি আছে তার দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলি দীর্ঘদিন যাবত সেগুলির রক্ষণাবেক্ষণ না করে একে অপরের ওপর দোষ চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়িয়ে চলছে। বছরের পর বছর পানিবদ্ধতা নিরসনের নামে শত শত কোটি টাকা খরচ করা হলেও সমন্বিত কোন উদ্যোগ না থাকায় সমাধান তো হয়নি বরং ক্রমাগত সমস্যা বেড়ে চলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানিবদ্ধতা


আরও
আরও পড়ুন