Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

সংবাদ মাধ্যমকে নিয়ন্ত্রণের অভিযোগে হাঙ্গেরিতে ৮০ সাংবাদিকের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১:৩৭ পিএম

সংবাদ মাধ্যমকে নিয়ন্ত্রণের অভিযোগ এনে হাঙ্গেরিতে ৮০ জন সাংবাদিক পদত্যাগ করেছেন।এসব সাংবাদিকরা হচ্ছেন দেশটির শীর্ষ নিউজ পোর্টাল ‘ইনডেক্স’ এর। গত মঙ্গলবার ইনডেক্সের সম্পাদক সাবলস ডালকে সরকারের চাপে সরিয়ে দেওয়া হয়। -বিবিসি অনলাইন ও এএফপি
এর প্রতিবাদে গত শুক্রবার পদত্যাগ করেন প্রতিষ্ঠানটির সাংবাদিকেরা। পদত্যাগ করা সাংবাদিকরা গত শনিবার বিক্ষোভ ও করেছেন। পদত্যাগ করা সাংবাদিকদের অভিযোগ, সম্পাদককে বরখাস্ত করা ‘পরিষ্কার হস্তক্ষেপ’ এবং নিউজ পোর্টালটির ওপর চাপ প্রয়োগের চেষ্টা। এর কয়েক ঘণ্টা পরই তারা সংবাদমাধ্যমের স্বাধীনতা চেয়ে রাজধানী বুদাপেস্টে সমাবেশ করেন। তাদের সঙ্গে যোগ দেন দেশটির আরও কয়েক হাজার মানুষ।

রিপোর্টার্স উইথ আউট বোর্ডারর্সের সংবাদমাধ্যমের স্বাধীনতার সূচকে মধ্যে ১৮০ দেশের মধ্যে ইউরোপের দেশ হাঙ্গেরির অবস্থান ৮৯ তম। সাংবাদিকদের অভিযোগ, গত দশক ধরে জাতীয়তাবাদী সমর্থকেরা এবং রক্ষণশীল প্রধানমন্ত্রীর ভিক্টর অরবান ক্রমান্বয়ে হাঙ্গেরির স্বাধীন সংবাদমাধ্যমগুলোর নিয়ন্ত্রণ নিয়েছে।

গত মাসে সম্পাদক সাবলস ডাল উদ্বেগ প্রকাশ করে জানিয়েছিলেন, তাদের নিউজ পোর্টাল ‘ইনডেক্স’ এর উপর বাইরের অনেক চাপে আছে। এ ব্যাপারে গত ২২ জুন একটি লেখায় তিনি জানিয়েছিলেন, ওয়েবসাইটটির সম্পাদকীয় বিভাগে থাকা সাংবাদিকেরা ‘হুমকিতে’ আছেন। শেষ পর‌্যন্ত ইনডেক্সের সম্পাদক সাবলস ডালকে সরকারের চাপে সরিয়ে দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ