Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

নিয়মিত টহল দিচ্ছে জঙ্গি বিমান : ব্যাপক উত্তেজনা

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

পূর্ব চীন সাগরে চীনের ব্যাপক মহড়া
ইনকিলাব ডেস্ক : চীনা নৌবাহিনী পূর্ব চীন সাগরে ব্যাপক নৌ-মহড়া শুরু করেছে। তারা বেশ কয়েক ডজন টর্পেডো ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত মাসে ফিলিপাইনের সাথে দক্ষিণ চীন সাগর নিয়ে মামলায় ফিলিপাইনের কাছে হেরে যাওয়ার পরও চীন তার দাবিকৃত দক্ষিণ চীন সাগর এলাকাটিকে নিজের বলেই মনে করে এবং যে কোনভাবেই হোক এখানে আধিপত্য বজায় রাখতে চায়।
চীনা কর্মকর্তারা বলেছেন, শক্তি দিয়ে হলেও চীন দক্ষিণ চীন সাগরে আধিপত্য বজায় রাখবে। চীনের এহেন মনোভাব নিয়ে ওই এলাকায় আবারও উত্তেজনা বিরাজ করছে। গত মাসে আন্তর্জাতিক আদালতের রায়ের পর থেকে চীন দক্ষিণ চীন সাগরে নিয়মিত বিমান টহলও চালিয়ে যাচ্ছে।
চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার জানায়, পূর্ব চীন সাগরে তাদের এই মহড়া অত্যাধুনিক অস্ত্রশস্ত্র পরীক্ষার নিমিত্তেই, ভবিষ্যতে যা প্রয়োজনে কাজে লাগানো যাবে। চীনের এই মহড়ায় যুদ্ধজাহাজ, সাবমেরিন, জঙ্গি বিমান ও কোস্টগার্ড বাহিনী অংশ নেয়। চীনা নৌবাহিনী ওই জলসীমায় মোতায়েন মার্কিন জাহাজের কাছাকাছি অবস্থান করছে। তাদের জাহাজে ক্ষেপণাস্ত্র রয়েছে। এ ছাড়া পারমাণবিক সাবমেরিন ও প্রথমবারের মতো বিমানবাহী রণতরীও মোতায়েন করেছে চীন।
দক্ষিণ চীন সাগরের মালিকানা নিয়ে পাঁচটি দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনার মধ্যে ওই জলসীমায় চীনের এ ধরনের সমরসজ্জা উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে। চীন দক্ষিণ চীন সাগর ছাড়াও পূর্ব চীন সাগরের বেশ কয়েকটি দ্বীপের মালিকানাও দাবী করে আসছে। এসব দ্বীপ জাপানের নিয়ন্ত্রণে রয়েছে।
আন্তর্জাতিক আদালত গত মাসে দক্ষিণ চীন সাগর নিয়ে এক মামলায় ফিলিপাইনের পক্ষে রায় দেয়। কিন্তু চীন সে রায় মেনে নিতে পারেনি। এ ছাড়া অন্য দেশগুলোও খুব একটা সন্তুষ্ট নয় ওই রায়ে। বিশাল সামুদ্রিক সম্পদে পরিপূর্ণ দক্ষিণ চীন সাগর এলাকাটিকে চীন সব সময়ই নিজেদের বলে দাবী করে আসছে। চীনের এই দাবির প্রতি রাশিয়ারও সমর্থন রয়েছে। পূর্ব চীন সাগরে চীনের এই রণতৎপরতা নিয়ে জাপান বা যুক্তরাষ্ট্রের কোন প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি। যদিও চীন বলছে, এটা তাদের নিয়মিত মহড়ারই অংশ। ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিয়মিত টহল দিচ্ছে জঙ্গি বিমান : ব্যাপক উত্তেজনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ