Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পের রাশিয়া প্রীতিতে মার্কিন নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হিলারি

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পের অধিক হারে রাশিয়া প্রীতিতে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছেন হিলারি ক্লিনটন। তিনি বলেছেন, ট্রাম্পের এই প্রীতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তাকে প্রশ্নের মুখে ঠেলে দিয়েছে। হিলারি বলেন, ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার প্রতি তার সমর্থনের কথা প্রকাশ্যেই জানিয়েছেন। ট্রাম্প বলেছেন, রাশিয়া কোনো দেশে হস্তক্ষেপ করলে ন্যাটো উদ্ধার করতে এগিয়ে যাবে না। রাশিয়ার কূটনীতিকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রসঙ্গে এসব কথা বলেন হিলারি। হিলারি বলেন, পুতিনকে নিয়ে ট্রাম্প যা বলেছেন তা প্রশংসনীয়। আগামী প্রেসিডেন্ট নির্বাচনকে রাশিয়া কীভাবে ক্ষতিগ্রস্ত করবে সেটা বড় বিষয় নয়। চিন্তার বিষয় হলো, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিয়ে। ট্রাম্প যে রাশিয়ার প্রতি অতিমাত্রায় আনুগত্য প্রদর্শন করেছেন সেটাই ভয়ের বিষয়।
ট্রাম্প রাশিয়াকে বলেছেন, হিলারির ৩০ হাজার ই-মেইল খুঁজে বের করে দিতে। এদিকে হিলারির বক্তব্য উড়িয়ে দিয়ে ট্রাম্প বলেন, রাশিয়ার নেতা ভøাদিমির পুতিনের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই এবং তিনি কখনো তার সঙ্গে দেখা করেননি বা টেলিফোনে কথাও বলেননি। তবে আমাদের দেশ যদি রাশিয়ার সঙ্গে চলে সেটা হবে একটা বড় ব্যাপার। এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, পুতিন যদি তাকে প্রতিভাবান বলে প্রশংসা করেন তাহলে তিনি তা অস্বীকার করবেন না। তবে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্রিমিয়ার ওপর রাশিয়ার সার্বভৌমত্ব স্বীকার করার বিষয়টি বিবেচনা করবেন বলে বিতর্ক উস্কে দিয়েছেন। ক্রিমিয়া ইউক্রেনের অংশ ছিল যা রাশিয়া ২০১৪ সালে গণভোটের মাধ্যমে অধিগ্রহণ করে। আর রাশিয়ার এই কর্মকা-ে আন্তর্জাতিক অঙ্গনে নিন্দার ঝড় ওঠে। এ প্রসঙ্গে ট্রাম্প বলেন, আমি যা শুনেছি, তা হলো ক্রিমিয়ার জনগণ রাশিয়ার সঙ্গে থাকতে চায়। হিলারির নীতিবিষয়ক ঊর্ধ্বতন উপদেষ্টা জেক সুল্লিভান এই বক্তব্যকে ভয়ঙ্কর বলে উল্লেখ করেছেন।
গত রোববার ফক্স নিউজ সানডেকে দেয়া এক সাক্ষাৎকারে হিলারি ডেমোক্রেটিক পার্টির ই-মেইল হ্যাকিংয়ের সঙ্গে রাশিয়ার সংশ্লিষ্টতার অভিযোগ করে বলেন, সদ্যসমাপ্ত দলীয় কনভেনশনের প্রাক্কালে তাকে বিব্রত করতেই এটা করা হয়েছে। উল্লেখ্য, ডেমোক্রেটিক পার্টির কনভেনশন চলার সময় ট্রাম্প রাশিয়ার প্রতি হিলারির ব্যক্তিগত সার্ভার হ্যাক করার আহ্বান জানিয়েছিলেন। এক প্রশ্নের জবাবে হিলারি ট্রাম্পকে বলেন, আপনি যদি ইমেইল হ্যাক করতে রাশিয়ানদের অনুপ্রাণিত করেন, আপনি যদি পুতিনকে ভূয়সী প্রশংসা করেন। এতে রাশিয়ার পররাষ্ট্র নীতির প্রতি আপনার আনুগত্যই প্রকাশ পায়। এএফপি, এবিসি টেলিভিশন, টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের রাশিয়া প্রীতিতে মার্কিন নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হিলারি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ