Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট পরিচালনা করতে হবে

-জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০২ এএম

স্বাস্থ্যবিধি মেনেই কোরবানির পশুর হাট পরিচালনা করতে হবে জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেছেন, তা না হলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে। শুরুতে কিছুটা সমস্যা থাকলেও এখন চট্টগ্রামে করোনা চিকিৎসায় কোন সঙ্কট নেই বলেও জানান তিনি। গতকাল শনিবার চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসন আয়োজিত করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলা বিষয়ক ৬ষ্ট বিশেষ সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি পশুরহাটে জাল টাকা সনাক্তকরণের মেশিন ও ব্যাংক বুথ স্থাপনসহ মলম পার্টি, থুথু পার্টি, অজ্ঞান পার্টি এবং ছিনতাইকারী রোধে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে থাকতে বলেন। কোরবানির চামড়া সিন্ডিকেট রোধে তৎপর থাকার পাশাপাশি বর্জ্য অপসারণে সিটি কর্পোরেশন, পৌরসভাসহ সংশ্লিষ্টদেকে আরো আন্তরিক হতে হবে।
তিনি বলেন, শুরুতে আইসিইউ বেড, অক্সিজেন, ভেন্টিলেটর, হাই ফ্লু ন্যাজাল ক্যানোলা ও অন্যান্য সরঞ্জামাদির সঙ্কট ছিল। বর্তমানে করোনা চিকিৎসায় কোন কিছুর অভাব নেই। আক্রান্ত ও মৃত্যুর হারও কমে এসেছে। এখন দ্রæততার সাথে মিলছে করোনা রিপোর্ট। সব ধরণের রোগীদের সুচিকিৎসায় চিকিৎসকদের প্রাইভেট চেম্বার খোলার বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।
বিদেশগামীদের টেস্ট বিষয়ে সচিব বলেন, চট্টগ্রাম বিভাগের লাখ লাখ মানুষ বিদেশে থাকে। যারা ইতোপূর্বে বিদেশ থেকে দেশে এসেছেন তাদের বিদেশ যেতে হলে কোভিড-১৯ টেস্ট নেগেটিভ বাধ্যতামূলক। তাদের কোন ধরণের হয়রানি করা যাবেনা, নির্দিষ্ট সময়ে রিপোর্ট দিতে হবে। কোন বিদেশ যাত্রী যাতে বিমান বন্দর থেকে ফিরে না আসে সে বিষয়টি আরো গুরুত্বের সাথে দেখতে হবে।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদের সঞ্চালনায় সমন্বয় সভায় বক্তব্য রাখেন ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. মিজানুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, পুলিশ সুপার এসএম রশিদুল হক, সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন