Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার বঙ্গবন্ধুর নামে ভলিবল টুর্নামেন্ট

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোটর্স রিপোর্টার : এবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ঢাকায় আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ভলিবল ফেডারেশন। যার নামকরণ হবে ‘বঙ্গবন্ধু সেন্ট্রাল এশিয়ান ভলিবল চ্যাম্পিয়নশিপ’। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় এ আসরে মধ্য এশিয়ার দশটি দেশ অংশ নেবে। এগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, তুর্কেমেনিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভুটান ও শ্রীলংকা।
এর আগে বেশ ক’বার বাংলাদেশে আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টের আসর বসেছে। গত বছর ঢাকায় অনুষ্ঠিত হয়েছে সেন্ট্রাল এশিয়া আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট। চলতি বছর ওই টুর্নামেন্টটিরই নবসংস্করণ হচ্ছে বঙ্গবন্ধু সেন্ট্রাল এশিয়ান ভলিবল চ্যাম্পিয়নশিপ। ৭ নভেম্বর মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হবে টুর্নামেন্টটি। নয়দিন ব্যাপী প্রতিযোগিতা শেষ হবে ১৫ নভেম্বর। আসরের গ্রæপ পর্বে লিগ পদ্ধতিতে খেলা হলেও কোয়ার্টার ফাইনাল হবে নকআউট পদ্ধতিতে। আন্তর্জাতিক এই ভলিবল টুর্নামেন্টের বাজেট নির্ধারণ হয়েছে প্রায় দেড় কোটি টাকা। বিশাল বাজেটের এ টুর্নামেন্টে থাকছে বড় অংকের অর্থ পুরষ্কারও। চ্যাম্পিয়ন দল দু’হাজার এবং রানার্সআপরা এক হাজার ডলার অর্থ পুরস্কার পাবে। এ প্রসঙ্গে ভলিবল ফেডারেশরেন যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট ফজলে রাব্বি বাবুল বলেন, ‘গত বছরও বিশাল আয়োজনে মধ্য এশিয়ার দেশগুলোকে নিয়ে আমরা আন্তর্জাতিক টুর্নামেন্ট করেছিলাম। ওই আসরে আমাদের বাজেট ছিল সাড়ে ৭৮ লাখ টাকা। তবে এবার আরও বড় আয়োজনে জাতির জনকের নামে টুর্নামেন্ট করছি। যে কারণে বাজেট দ্বিগুণ করা হয়েছে। আশাকরছি স্থানীয় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর পৃষ্ঠপোষকতা পেয়ে আমরা সফলভাবে আয়োজন করতে পারবো টুর্নামেন্টটি। তাছাড়া অন্যবারের মতো এবারও আন্তর্জাতিক ভলিবল ফেডারেশন (ফিবা) এই টুর্নামেন্টের জন্য আমাদের আর্থিক সহযোগিতা দেবে। তাই বাজেট নিয়ে ভাবছি না।’
অন্যদিকে বিশ্বকাপ ভলিবল টুর্নামেন্টের বাছাই পর্বে অংশ নিবে বাংলাদেশ। যার প্রস্তুতি শুরু করছে ভলিবল ফেডারেশন। ১২ সেপ্টেম্বর কিরগিজস্তানে শুরু হবে বিশ্বকাপ ভলিবলের বাছাই পর্বের খেলা। এ আসরে বাংলাদেশ খেলবে ‘এফ’ গ্রæপে। যেখানে লাল-সবুজদের প্রতিপক্ষ কিরগিজস্তান, তুর্কেমেনিস্তান, মালদ্বীপ ও নেপাল। বিশ্বকাপ বাছাই পর্বের জন্য জাতীয় ভলিবল দলের ১৪ সদস্যের প্রাথমিক স্কোয়াড ইতোমধ্যে গঠন করেছে ফেডারেশন। দলের সদস্যরা হলেন- মাসুদ হোসেন, শফিকুর রহমান রাসেল, নারায়ণ দেবনাথ, সাইদ আল জাবীর রাজেস, কায়সার হামিদ, হুমায়ুন কবির, সাইদুজ্জামান, সোহেল রানা, কাঞ্চন, অজয়, ফকরুল, সৈয়দ আতিকুর রহমান ও সুজন। এই দল থেকে ১২ জন সুযোগ পাবেন চূড়ান্ত স্কোয়াডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার বঙ্গবন্ধুর নামে ভলিবল টুর্নামেন্ট
আরও পড়ুন