Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মক্কায় পৌঁছাল প্রথম দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১০:১২ এএম

সব দিক থেকে এবারের হজ হবে ব্যতিক্রমী। করোনাভাইরাস মহামারির মধ্যে এবার খুব সীমিত আকারে অনুষ্ঠিত হবে হজ। সীমিত সংখ্যক মুসল্লির প্রথম দলটি সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় পৌঁছেছে বলে জানিয়েছে আরব নিউজ।

গত মাসেই সৌদি আরবের হজ মন্ত্রণালয় জানিয়ে দেয়, চলমান মহামারির কারণে খুব সীমিত পরিসরে হবে এবারের হজ। সর্বোচ্চ ১ হাজার মানুষ হজ পালন করতে পারবেন। এদের মধ্যে বেশির ভাগই থাকবেন সৌদি ভূখণ্ডে অবস্থানকারীরা।

করোনা বিধি মেনে হবে এবারের হজের আনুষ্ঠানিকতা। এর অংশ হিসেবে প্রথম দলটি শনিবার মক্কায় পৌঁছেছে।

এই দলে থাকা একজন হলেন আরব আমিরাতের আব্দুল্লাহ আল-খাতিরি, যিনি কভিড-১৯ আক্রান্ত হয়েছিলেন। গত বছরই হজ পালন করার কথা ছিল তার। কিন্তু বিয়ের জন্য পারেননি।

সীমিত পরিসরের হজেও সুযোগ পেয়ে দারুণ খুশি খাতিরি, “হজ পালন করা অনেকের কাছে আমি শুনেছি, অনেক মানুষের সমাগম সত্ত্বেও প্রক্রিয়াগুলো খুব সহজ হয়। এবার খুবই সীমিত সংখ্যক মানুষ থাকবে, কল্পনা করুণ ব্যাপারটা কেমন হবে। নিশ্চিতভাবে এটা হবে, অসাধারণ এক অভিজ্ঞতা।”

সীমিত সংখ্যক মানুষের মধ্যেই অনুমতি পাওয়ায় আবেগে কেঁদেই দিলেন বুলগেরিয়ান সৌদিপ্রবাসী নারী খাদিজা, “আমি আশাও করিনি, তারা আমার আবেদন গ্রহণ করবে। সব দিক থেকে এবারের হজ হবে ব্যতিক্রমী।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ


আরও
আরও পড়ুন