Inqilab Logo

ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭, ১০ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার উত্তরাখন্ডের অংশ দাবি করেছে নেপাল : ভারত-বিরোধী শ্লোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১০:৩৮ এএম

এবার উত্তরাখন্ডের অংশ দাবি করেছে নেপাল।
অবকাঠামো তৈরির কাজও শুরু করে দিয়েছে সেদেশের মানুষ। খবর পেয়ে ভারতীয় প্রশাসন ঘটনাস্থলে গেলেও স্থানীয়দের তুমুল বাধার মুখে পিছু হটেছেন তারা। -কলকাতা ২৪, সংবাদ প্রতিদিন,হিন্দুস্তান টাইমস

তনকপুরের এক প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, বিতর্কিত ওই এলাকাটি কাদের এবং তার সীমানা নির্ধারণের জন্য ভারত ও নেপালের প্রতিনিধিদের নিয়ে একটি যৌথ কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু তারা কাজ শুরুর আগেই কোভিডের কারণে সেই পরিকল্পনা স্থগিত হয়ে যায়। বুধবার তারের বেড়া দিতে ওই নো ম্যানস ল্যান্ডে প্রায় ২০টির মতো কাঠামো পুঁতে দিয়েছেন নেপালিরা। খবর পেয়ে ঘটনাস্থলে যান ভারতীয় প্রশাসনের কর্মকর্তারা। কিন্তু তাদের দেখে নেপালের বাসিন্দারা উত্তেজিত হয়ে পড়েন এবং ভারত-বিরোধী স্লোগান দিতে থাকেন। পরে উত্তেজনা প্রশমনে পরে দু’দেশের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা বৈঠকে বসেন।

ভারতের সশস্ত্র সীমা বলের কমান্ড্যান্ট আর কে ত্রিপাঠী জানিয়েছেন, নেপালিদের বসানো কাঠামোগুলো কংক্রিট ও কাঠের তৈরি। আগামী কয়েকদিনের মধ্যে সেগুলো তুলে নেয়ার আশ্বাস দিয়েছে নেপালের সশস্ত্র বাহিনী। চম্পাবতের পুলিশ সুপার লোকেশ্বর সিং জানান, বিষয়টি সমাধানের জন্য শুক্রবার আর আলোচনা হয়নি। ভারতের পক্ষে বিষয়টি আপাতত এসএসবির হাতে রয়েছে। কিন্তু আশ্বাস মতো কাঠামো সরানো না হলে দু’দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা কথা বলবেন।



 

Show all comments
  • Azad mullah ২৭ জুলাই, ২০২০, ১১:১৩ পিএম says : 0
    আরে বাহ কি আশ্চর্য নেপালের এতো বড় বুকের পাটা এতনা বড়া হিম্মত হে নেপাল কি ? ভাবে বুঝা যায় ডাল মে কুচ কালা হে, সে আর যাই হোক এই টা ভারতের জন্য একটা বার্তা যেন ভারত নিজে কে শুধরে নেয়, কারন প্রতিবেশীর সঙ্গে অতি দাদাগিরি করা সবসময় উচিত নয়,নেপালিরা বুঝাইতে চাইছে আমরা বাংলাদেশী না,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-নেপাল

১৫ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ