Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

আল আজহারকেও নিয়ন্ত্রণে নিচ্ছে সিসি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১১:৫৫ এএম

এবার বিশ্বের তথা মিশরের বিখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে মিসর সরকার। মিসর সরকারের আইন প্রণেতারা আল আজহারকে স্বায়ত্তশাসন মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। একটি নতুন বিল অনুযায়ী আল আজহারের ফতোয়া বিভাগে মুফতি নিয়োগের অধিকার পাচ্ছেন দেশটির স্বৈরশাসক আবদুল ফাত্তাহ আল সিসি। মিসরের আইন প্রণেতারা আল আজহারকে স্বায়ত্তশাসন মুক্ত করতে কাজ করে যাচ্ছেন। এটি সফল হলে মিসরে আবদুল ফাত্তাহ আল সিসির আরো ক্ষমতা দৃঢ় হবে। আল আজহার বিশ্ববিদ্যালয়ের দারুল ইফতা সংস্থাটি মিসরীয় শাসনের নিয়ন্ত্রণে ধর্মীয় মতামত প্রকাশ করবে।

মিডল ইস্ট আই-এর খবরে বলা হয়েছে, এই প্রচেষ্টা সফল হলে ফতোয়া বিভাগে মুফতি নিয়োগ হবে সিসির নেতৃত্বে। প্রতিষ্ঠানটি আর্থিকভাবে আরো সচ্ছল হবে এবং মুফতিদের মন্ত্রীপর্যায়ের সুযোগ-সুবিধা দেয়া হবে।

উল্লেখ্য, আল আজহার বিশ্ববিদ্যালয়ের দারুল ইফতা বা ফতোয়া বিভাগ মিসরের অন্যতম শক্তিশালী ধর্মীয় সংস্থা, যা মিসরের মন্ত্রীদের পরামর্শ প্রদান করে এবং সরকার বা সাধারণ মানুষের সাথে জড়িত যেকোনো বিষয়ে ফতোয়া প্রদান ও ইসলামিক ইস্যুতে সালিশি হিসেবে কাজ করে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড



 

Show all comments
  • jack ali ২৬ জুলাই, ২০২০, ৯:৪৪ পিএম says : 0
    O'Allah destroy enemy of Allah CC of Egypt by corona virus.. Ameen.
    Total Reply(1) Reply
    • Monjur Rashed ২৮ জুলাই, ২০২০, ৪:৩১ পিএম says : 0
      Stop Saudi back up, then CC with be eradicated automatically

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর


আরও
আরও পড়ুন