Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

চীন বিরোধী জোটে যোগ দেবে না রাশিয়া : ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১:১৬ পিএম

রাশিয়া কোনো অবস্থাতেই চীন বিরোধী কোনো জোটে যোগ দিবে না বলে সাফ জানিয়ে দিয়েছে। রাশিয়া বলেছে, দেশটি বিশ্বের কোনো দেশের বিরুদ্ধে বিশেষ করে চীনের বিরুদ্ধে কোনো আন্তর্জাতিক জোটে যোগ দেবে না। এর কারণ হিসেবে মস্কো বলেছে, বেইজিং-এর সঙ্গে তার বিশেষ সম্পর্ক বিদ্যমান।

রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শনিবার মস্কোয় এক বক্তব্যে এসব কথা বলেন। তিনি চীনকে ‘রাশিয়ার অংশীদার’ হিসেবে উল্লেখ করে বলেন, দু’টি দেশ পারস্পরিক অংশীদারিত্ব ও সহযোগিতার ভিত্তিতে নিজেদের সম্পর্ককে ঘনিষ্ঠ করেছে। পেসকভ বলেন, রাশিয়া যেসব জোটে যোগ দিয়েছে তার উদ্দেশ্য ছিল সুপ্রতিবেশীসুলভ সম্পর্ক ও দ্বিপক্ষীয় স্বার্থ সমুন্নত রাখা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীনের বিরুদ্ধে আন্তর্জাতিক জোট গঠনের যে ঘোষণা দিয়েছেন তার প্রতিক্রিয়ায় রাশিয়া এ বক্তব্য দিল। পম্পেও বৃহস্পতিবার এক বক্তব্যে ইউরোপের পাশাপাশি তার ভাষায় বিশ্বের সব স্বাধীনচেতা দেশকে চীনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই বিতর্কিত বক্তব্যে বিস্ময় প্রকাশ করে এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছিলেন, পম্পেও প্রকৃতপক্ষে চীনের জনগণ, দেশটির সার্বভৌমত্ব ও সামাজিক-রাজনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে অবমাননাকর ও ধৃষ্টতামূলক বক্তব্য দিয়েছেন। সূত্র : পার্সটুডে



 

Show all comments
  • Krishna Dhan Banik ২৮ জুলাই, ২০২০, ৯:৫১ এএম says : 0
    রাশিয়া দীর্ঘদিন ধরেই চীনের সঙ্গে গভীর সম্পর্ক তাই খারাপ করতে চাইছে না। কিন্তু করোনা ভাইরাস জন্য কিছু করা উচিত কারন করোনা ভাইরাস অর্থনীতিকে পুরা ভেঙ্গে দিয়েছে প্রত্যক দেশের অর্থনীতি।
    Total Reply(0) Reply
  • Giridhari das ২৮ জুলাই, ২০২০, ৫:১৫ পিএম says : 0
    Eai paristitir janna ke dai? Eai asthiratar janna ke dai? Tar chinta vabona karo darkar.
    Total Reply(0) Reply
  • Sourav saha india ৬ আগস্ট, ২০২০, ২:৩৯ পিএম says : 0
    Russia should not support China for all reasons and all seasons.india will never support china.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ