Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

বেসামরিক বিমানের নিরাপত্তায় সবাইকে আন্তর্জাতিক নীতি অনুসরণ করতে হবে : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ২:১০ পিএম

জাতিসংঘ বলেছে, আন্তর্জাতিক নীতি অনুসরণ করেই বেসামরিক যাত্রীবাহী বিমানের নিরাপত্তার প্রতি সবাইকে সম্মান দেখাতে হবে। তিনি বলেন, বেসামরিক বিমানের নিরাপত্তা রক্ষা করা আন্তর্জাতিক সাধারণ নিয়ম। সিরিয়ার আকাশসীমায় ইসলামি প্রজাতন্ত্র ইরানের একটি যাত্রীবাহী বিমানকে মার্কিন জঙ্গিবিমানের মাধ্যমে বিপজ্জনকভাবে বাধা দেয়ার পর জাতিসংঘের পক্ষ থেকে এই বক্তব্য দেয়া হলো।
গতকাল (শুক্রবার) ইরানি বিমানকে মার্কিন জঙ্গিবিমানের বাধা দেয়ার ঘটনা সম্পর্কে জানতে চাইলে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিচ নিয়মিত ব্রিফিংয়ে বলেন, আন্তর্জাতিক রুটে চলাচলকারী প্রতিটি বেসামরিক যাত্রীবাহী বিমানের নিরাপত্তার প্রতি সবাইকে সম্মান দেখাতে হবে।
ইরানের বেসরকারি বিমান পরিবহন সংস্থা মাহান এয়ারের ওই ফ্লাইটটি বৃহস্পতিবার লেবাননের রাজধানী বৈরুতের উদ্দেশে তেহরান ত্যাগ করে। সন্ধ্যার দিকে বিমানটি সিরিয়ার তাল আন্ফ অঞ্চলে পৌঁছালে এর কাছাকাছি বিপজ্জনক মহড়া চালায় দু’টি যুদ্ধবিমান। এ অবস্থায় সংঘর্ষ এড়াতে ইরানি পাইলট হঠাৎ করে যাত্রীবাহী বিমানটির উচ্চতা কমিয়ে নিচে নামিয়ে আনেন। এসময় ঝাঁকিতে বেশ কয়েক যাত্রী আহত হন।
এ ব্যাপারে সেন্ট কম দাবি করেছে, মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সেনাদের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে তাদের একটি এফ-১৫ বিমান ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড অনুযায়ী ভিজুয়াল ইনস্পেকশন চালিয়েছে। তবে এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন