Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

২ দিনে ২৯ বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করেছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৯:৪৫ পিএম

ইহুদিবাদী ইসরাইলের কয়েকটি ড্রোন গত দুইদিনে অন্তত ২৯ বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করেছে। লেবানন বলছে, ইসরাইলের তৎপরতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ১৭০১ নং প্রস্তাবের চরম লঙ্ঘন।

লেবাননের সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, শুক্রবার ভোর ৫টা ৫৫ মিনিটের দিকে কয়েকটি ড্রোন দক্ষিণ লেবাননের আকাশসীমায় প্রবেশ করে এবং রাত ১২টার দিকে তারা চলে যায়। এসব ড্রোন দক্ষিণ লেবাননের আকাশে চক্কর দেয় এবং অন্তত ২০টি অভিযান পরিচালনা করে।

একইভাবে শনিবার ইসরাইলের ড্রোন নয়বার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করে। তবে এসব তৎপরতা লেবাননে মোতায়েন জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সঙ্গে সমন্বয় করে পর্যবেক্ষণ করা হয়েছে।

লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি বলেছে, পর্যবেক্ষণের উদ্দেশ্য নিয়ে শত্রু ড্রোন লেবাননের আকাশে ওড়ে এবং দক্ষিণাঞ্চলীয় হুলা প্রদেশে চক্কর দেয়।

২০০৬ সালে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ও ইহুদিবাদী ইসরাইলের মধ্যকার ৩৩ দিনের যুদ্ধ বন্ধ হয়েছিল ১৭০১ নং প্রস্তাব পাসের মাধ্যমে। এ প্রস্তাবে লেবাননের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা রক্ষার জন্য ইসরাইলের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া

১৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ