Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

ইন্দোনেশিয়ায় ডব্লিউআইইএফ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

উন্নয়ন ও ন্যায়বিচারই আনতে পারে শান্তি
অর্থনৈতিক রিপোর্টার ঃ পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মুসলিম উম্মাহ সন্ত্রাস ও জঙ্গিবাদসহ নানাবিধ সমস্যায় আজ জর্জরিত। উন্নয়ন, অগ্রগতি এবং ন্যায় বিচার নিশ্চিত করার মাধ্যমেই কেবল সমাজ ও রাষ্ট্র্রে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত হতে পারে। সন্ত্রাস ও জঙ্গিবাদসহ বিদ্যমান বৈশি^ক সংকট মোকাবেলায় বিশ^বাসী বিশেষ করে মুসলিম বিশে^র নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। গতকাল মঙ্গলবার ইন্দোনেশিয়ার জাকার্তায় ওয়ার্ল্ড ইসলামিক ইকোনোমিক ফোরামের (ডব্লিউআইইএফ) ১২তম সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
মুস্তফা কামাল বলেন, ইসলাম শান্তির ধর্ম। যারা ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাস করছে তারা মুসলিম উম্মাহর ভাবমূর্তি এবং মহান ধর্ম ইসলামকে খাটো করার অশুভ উদ্দেশ্য নিয়ে কাজ করছে। কোনো দেশ ও রাষ্ট্রের একার পক্ষে এ কঠিন সমস্যা থেকে উত্তরণ সম্ভব নয়, বিশে^র সকল মুসলিম দেশকে ঐক্যবদ্ধ হয়ে এ সংকট মোকাবেলায় কাজ করতে হবে।
পরিকল্পনামন্ত্রী বলেন, বৈশি^ক মন্দা সত্ত্বেও অর্থনীতিতে বাংলাদেশ উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করছে। বিশ^ অর্থনীতিতে বাংলাদেশ ৩২তম শক্তিশালী দেশ। মন্ত্রী বাংলাদেশের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীদের প্রশংসা করেন এবং দেশের বিনিয়োগ-বান্ধব পরিবেশ ও উদার বাণিজ্য নীতি তুলে ধরেন। তিনি উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক বাণিজ্যিক ব্যবস্থার মাধ্যমে ওআইসি দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা আরও জোরদার ও সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।
উদ্বোধন অনুষ্ঠানে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, শ্রীলংকার প্রেসিডেন্ট এবং ইসলামিক উন্নয়ন ব্যাংক ও ডব্লিউআইইএফ-এর চেয়ারম্যানসহ বিশে^র বেশ কয়েকজন সরকার ও রাষ্ট্রপ্রধান বক্তৃতা করেন।
মুস্তফা কামাল ডব্লিউআইইএফ-এর সাইড লাইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সাথে পৃথক পৃথক বৈঠক করেন। বৈঠককালে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ