Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

নালায় পড়ে দুই শিশুর মৃত্যু ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে হাইকোর্টের রুল

প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ পয়ঃনিষ্কাশনের নালায় পড়ে মৃত শিশু জুনায়েদ সাব্বির ও সানজিদার পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে নাÑ তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। স্থানীয় সরকার সচিব, ঢাকা ওয়াসার চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র, পুলিশের মহাপরিদর্শক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। ‘জনস্বার্থে’ সুপ্রিমকোর্টের এক আইনজীবীর করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ গতকাল মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন।
গত ২২ জুলাই মিরপুর কমার্স কলেজসংলগ্ন স্যুয়ারেজ লাইনে পড়ে শিশু জুনায়েদ সাব্বির ও গত ১৫ জুলাই মহাখালী বাস টার্মিনালের পেছনের স্যুয়ারেজ লাইনে পড়ে শিশু সানজিদার মৃত্যু হয়। এ বিষয়ে সাংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে সুপ্রিমকোর্টের আইনজীবী সৈয়দা শাহিন আরা লাইলী ৩১ জুলাই এই রিট আবেদন করেন।
রাজধানীর অরক্ষিত ম্যানহোল ও স্যুয়ারেজ লাইনে জনগণের পড়ে যাওয়া রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা এবং ক্ষতিগ্রস্ত দুই পরিবারকে ২০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশনা চাওয়া হয় তার আবেদনে।
আদালতে তার পক্ষে শুনানি করেন আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। আদেশের বিষয়টি জানিয়ে একলাছ ভূঁইয়া পরে বলেন, ঢাকার দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের অরক্ষিত ম্যানহোল ও স্যুয়ারেজ লাইনের ঢাকনা ১৫ দিনের মধ্যে যথাযথভাবে প্রতিস্থাপন করতে মেয়র ও ওয়াসা চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছে আদালত। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে ১৩ অক্টোবর তাদের আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ওইদিন বিষয়টি শুনানির জন্য আবার তালিকায় আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নালায় পড়ে দুই শিশুর মৃত্যু ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে হাইকোর্টের রুল
আরও পড়ুন