Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

রাজধানীর হাটে আসছে গরু, ক্রেতা কম

সর্বত্রই স্বাস্থ্যবিধি উপেক্ষিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

ঈদুল আজহা উপলক্ষে দেশের বিভিন্ন জেলা থেকে রাজধানী ঢাকার হাটগুলোতে আসতে শুরু করেছে কোরবানির পশু। ট্রলারে ট্রাকে আসছে গরু। কিন্তু ক্রেতার দেখা নেই। বিক্রেতারা বলছেন, কেনাবেচা জমে উঠতে আরও দু’তিন দিন লাগবে। তবে বেশিরভাগ হাটই মোটামুটি সরগরম হয়ে উঠেছে। বিক্রেতা ও ইজারাদাররা জানান, হাটগুলোতে আসা ক্রেতা-দর্শনার্থীরা কোরবানির পশুর দরদাম যাচাই করছেন। তবে কোথাও স্বাস্থ্যবিধি মানার বালাই নেই। সংশ্লিষ্টরা বলছেন, চেষ্টা করলেও পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা সম্ভব নয়।

করোনার কারণে সামাজিক দূরত্ব রক্ষা করেই এবার রাজধানীর উত্তর সিটি কর্পোরেশনের ১০টি এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৫টিসহ মোট ২৫টি কোরবানি পশুর হাট বসছে। গতকাল রবিবার রাজধানীর অস্থায়ী ও স্থায়ী হাট ঘুরে দেখা যায়, সব হাটে গরু উঠেছে। হাটমুখো এখন গরুবাহী শত শত ট্রাক।

ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গায় পশুর হাটে গরু উঠেছে। হাটের প্রধান দুই প্রবেশ গেটে দুটি বড় তোরণ নির্মাণ করা হয়েছে। শনিরআখড়ায় পশুর হাটে প্রচুর গরু উঠেছে। মোহাম্মদপুরের বছিলায় পরিত্যক্ত জায়গায় কোরবানির পশুর হাটে পশু রাখার শেডগুলো অর্ধেকের বেশি ভরে গেছে। প্রতিদিনই আসছে কোরবানির পশু। তেজগাঁও অস্থায়ী পশুর হাট ও মেরাদিয়া হাটে এরই মধ্যে গরুর বেচাকেনা শুরু হয়ে গেছে। হাটের নির্ধারিত এলাকা ছাড়িয়ে নন্দীপাড়া বালুর মাঠেও গরু বাঁধা হয়েছে।

জানতে চাইলে মেরাদিয়া অস্থায়ী পশুর হাটের ইজারাদার হাজী শাহ আলম বলেন, বালুর মাঠে উন্মক্ত জায়গায় পশুর হাট বসেছে। ব্যবসায়ীরা তো দেশের বিভিন্ন স্থান থেকে আসেন।
রহমতগঞ্জ খেলার মাঠে ইজারাকৃত অস্থায়ী পশুর হাটে কোরবানির পশু উঠতে শুরু করেছে। বাঁশের খুঁটিসহ সারি সারি করে বেঁধে রাখা হয়েছে গরু।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, উত্তর সিটি কর্পোরেশন এলাকার অস্থায়ী হাটগুলো ঈদের পাঁচ দিন আগে থেকেই বসানোর অনুমোদন দেয়া হয়েছে। অস্থায়ী হাটের নির্ধারিত স্থানগুলো এক সপ্তাহ ইজারাদারদের দখলে থাকবে। তবে জনদুর্ভোগ যেন না হয়, সে ব্যাপারে আমরা ইজারাদারদের সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দিয়েছি। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল বলেন, ঈদের তিন দিন আগ থেকে রাজধানীর অস্থায়ী পশুর হাটগুলো বসার কথা। এতে জনদুর্ভোগ যাতে না হয়, সে ব্যাপারে সর্বোচ্চ প্রচেষ্টা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদুল আজহা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ