Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

রাশিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রকে প্রত্যাখান জার্মানির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ৬:০৫ পিএম

রাশিয়াকে জি-৭ জোটে ফিরিয়ে নিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া প্রস্তাব প্রত্যাখান করেছে জার্মানি। তারা রাশিয়ার গুরুত্ব স্বীকার করলেও দেশটিকে জোটে ঢোকাবার ঘোর বিরোধী। রোববার এক সাক্ষাতকারে এই তথ্য জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস।

ক্রিমিয়া দখল করে নেয়া এবং পূর্ব ইউক্রেনে আগ্রাসনের অভিযোগে জি-৭ থেকে সরিয়ে দেয়া হয়েছিল রাশিয়াকে। সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প প্রস্তাব করেছেন, রাশিয়াকে আবার নেয়া হোক জি-৭-এ। গ্রুপ অফ সেভেন বা জি-৭ হলো অর্থনৈতিক ক্ষেত্রে বিশ্বের সব চেয়ে এগিয়ে থাকা দেশের গোষ্ঠী।

কিন্তু এই প্রস্তাবে রাজি নয় জার্মানি। জার্মানির একটি সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে হাইকো মাস জানিয়েছেন, ‘তার দেশ ট্রাম্পের প্রস্তাব মানতে রাজি নয়। যে কারণে রাশিয়াকে বাদ দেয়া হয়েছিল, তার সমাধান এখনও হয়নি।’ তিনি বলেন, ‘যতক্ষণ পর্যন্ত ওই সমস্যার সমাধান না হচ্ছে, ততক্ষণ আমি অন্তত রাশিয়ার জি-৭-এ ফিরে আসার সম্বাবনা দেখছি না। রাশিয়া নিজে উদ্যোগী হয়ে এই সমস্যার সমাধান করতে পারে। ক্রেমলিনের সেটাই করা উচিত।’ তিনি আরও বলেন, ‘জি-২০-তে রাশিয়া আছে। জি-২০ হলো বিশ্বের সব চেয়ে শিল্পোন্নত দেশের গোষ্ঠী। জি-৭ ও জি-২০ সমন্বয় করে চলে। এরপর আমরা আর জি-১১ বা জি-১২ চাই না।’

তবে মাস রাশিয়ার গুরুত্ব স্বীকার করে বলেন, ‘জি-৭-এর কাছে রাশিয়া গুরুত্বপূর্ণ। কারণ, আমরা জানি, সিরিয়া, লিবিয়া, ইউক্রেনের সমস্যা সমাধান করতে গেলে রাশিয়াকে লাগবে। রাশিয়ারও উচিত, ইউক্রেনে নিজেদের ভূমিকা ঠিকভাবে পালন করা। কিন্তু রাশিয়া সেখানে খুব ধীরে চলছে।’ জার্মানি আরো একটা কারণে রাশিয়ার উপর ক্ষুব্ধ। সেটা সিরিয়া নিয়ে। রাশিয়া সেখানে ৩০ লাখ মানুষের কাছে ত্রাণ পৌঁছনোর ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে। তা নিয়েও ক্ষোভ প্রকাশ করেছেন মাস। সূত্র: রয়টার্স, ডিপিএ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন