Inqilab Logo

ঢাকা বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭, ১২ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা থেকে বাঁচতে ব্রিটিশদের কম খেতে বললেন মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ৬:২৬ পিএম

করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী মৃত্যুমিছিল চলছে। গবেষণা চললেও এখন অবধি এর কোন প্রতিষেধক আসেনি। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে করোনা থেকে বাঁচতে ব্রিটেনের জনগণকে কম খেয়ে ওজন কমানোর পরামর্শ দিলেন বরিস জনসনের মন্ত্রিসভার জুনিয়র স্বাস্থ্যমন্ত্রী হেলেন হোয়াটেলি।

সোমবার দেশের নাগরিকদের প্রতি আবেদন জানিয়ে হেলেন বলেন, ‘ব্রিটেনের জনগণের কম খেয়ে ওজন কমানো উচিত। এর ফলে তাদের করোনায় মৃত্যুর সম্ভাবনা কমবে। কারণ যাদের বডি মাস ইনডেস্ক (বিএমআই) ৪০ তাদের করোনায় মৃত্যুর সম্ভাবনা অন্যদের থেকে দ্বিগুণ। তাই খাবারের পরিমাণে কাটছাঁট করুন।’

তার এই বক্তব্যের সঙ্গে ব্রিটেনের সরকারও যে একমত, তার প্রমাণও সঙ্গে সঙ্গে পাওয়া গিয়েছে। এদিন স্বাস্থ্যমন্ত্রণালয়ের পক্ষ থেকে এক নতুন নির্দেশনায় দেয়া হয়। নির্দেশনায়, যে সমস্ত খাবারে প্রচুর ফ্যাট, লবণ ও চিনি রয়েছে তার বিজ্ঞাপন রাত ৯টার আগে প্রচার করতে নিষেধ করা হয়েছে। রাত ৯টার আগে টিভি ও অনলাইনে এই ধরনের বিজ্ঞাপন চালালে কড়া ব্যবস্থা নেয়া হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

সম্প্রতি দেশের করোনা পরিস্থিতি নিয়ে একটি সমীক্ষা করেছিল ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রণালয়। তাতে জানা যায়, খাদ্যাভ্যাসের ফলে ব্রিটেনের বেশিরভাগ মানুষের শরীরে অতিরিক্ত চর্বি রয়েছে। এর ফলে অনেকেই কিডনি, লিভার ও রক্তচাপের সমস্যায় ভুগছে। বাড়ছে হৃদরোগীর সংখ্যাও। এই সমস্ত মানুষদের করোনা হলে মৃত্যুর সম্ভাবনা প্রবল। তাই খাদ্যাভাসে বদল না এলে আমেরিকার থেকেও ভয়াবহ পরিস্থিতি হতে পারে। সূত্র: গার্ডিয়ান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ