Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বিরোধে অস্ট্রেলিয়া 

ইনকিলাব ডেস্ক : দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের তৎপরতার তীব্র বিরোধিতা করছে অস্ট্রেলিয়া। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকায় বেইজিংয়ের আঞ্চলিক ও সামুদ্রিক দাবি প্রত্যাখ্যান করেছে অস্ট্রেলিয়া। এ নিয়ে জাতিসংঘের দ্বারস্থ হয়েছে দেশটি। সেখানে একটি ঘোষণাপত্র জমা দিয়েছে অস্ট্রেলিয়া। তাতে বলা হয়েছে, চীনের সাগরের বেশি অংশের দাবি, এর কোনো আইনি ভিত্তি নেই। তবে এ বিষয়ে মন্তব্য করেনি চীন। যুক্তরাষ্ট্র বলছে ওই এলাকায় চীনা তৎপরতা বেআইনি। রয়টার্স।


স্বাস্থ্যমন্ত্রীর মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর চিহুয়াহুয়া রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ডা. জেসুস গ্রাজেডা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার চিহুয়াহুয়া রাজ্যের গভর্নর এ কথা জানিয়েছেন। দুই সপ্তাহ আগে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন গ্রাজেডা। পরে সেই করোনাতেই মারা গেলেন চিহুয়াহুয়া রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী। চিহুয়াহুয়ার গভর্নর জাভিয়ের কোরাল রোববার ফেসবুকে লিখেন, এই মুহূর্তে আমি গভীর শোক ছাড়া আমার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারবো না। তিনি লিখেন, গ্রাজেডা হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ
হয়ে মারা যান। রয়টার্স।


ড্রোন বিধ্বস্ত
ইনকিলাব ডেস্ক : লেবাননের ভূখন্ডে একটি ইসরাইলি নজরদারি ড্রোন বিধ্বস্ত হয়েছে। রবিবার লেবানন সংলগ্ন উত্তর সীমান্তে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর মহড়া চলার সময় ড্রোনটি বিধ্বস্ত হয়। এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী দাবি করছে, লেবাননের ভূখন্ডে তাদের ড্রোন বিধ্বস্ত হলেও এ থেকে কোনো ধরনের তথ্য ফাঁস হয়ে যায়নি। লেবাননের সামরিক বাহিনী দাবি করেছিল, ইসরাইলের কয়েকটি ড্রোন দেশের দক্ষিণ অংশে প্রবেশ করেছে এবং দুই দিনে অন্তত ২৯ বার আকাশসীমা লঙ্ঘন করেছে। আল-জাজিরা।


জীবিত উদ্ধার
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ার লংকাবী দ্বীপের কাছে সাঁতরে তীরে ওঠার চেষ্টাকালে নিখোঁজ হওয়া ২৬ রোহিঙ্গা শরণার্থীকে জীবিত পাওয়া গেছে। ডুবে মারা গেছে বলে আশঙ্কা করা এই শরণার্থীরা নিকটবর্তী একটি ক্ষুদ্র দ্বীপের ঝোপঝাড়ে লুকিয়ে ছিল বলে সোমবার জানিয়েছেন মালিয়েশীয় কোস্টগার্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা। শনিবার রাতে লংকাউইয়ের পশ্চিম উপকূলে নোঙর করা একটি ছোট নৌকা থেকে একজন রোহিঙ্গা সাঁতরে তীরে আসে। তীরে পৌঁছানোর চেষ্টাকালে তার অপর সঙ্গীসাথীরা ডুবে মারা গেছে বলে আশঙ্কা করছিলেন মালয়েশিয়ার কর্মকর্তারা। রয়টার্স।


পরিস্থিতি নিয়ন্ত্রণে
ইনকিলাব ডেস্ক : সম্প্রতি করোনাভাইরাস সংক্রমণ অনেক বেড়ে যাওয়ার মধ্যে স্পেনীয়দের জন্য যুক্তরাজ্যের ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়ম চালুর মুখে স্পেন নিজেদের নিরাপদ দেশ বলে দাবি করেছে। ব্রিটিশ সরকার কোয়ারেন্টিনের নতুন ওই নির্দেশনা জারির পর স্পেনের পররাষ্ট্রমন্ত্রী এর জবাবে বলেছেন, ভ্রমণকারীদের জন্য ‘স্পেন নিরাপদ’ এবং নতুন করে যে সংক্রমণ ঘটেছে তাও ‘পরিস্থিতি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে’। স্পেনে বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে এক মাস আগে। বিবিসি।


পলাতক আসামি
ইনকিলাব ডেস্ক : দেশের ভেতরে একজনের কোভিড উপসর্গ দেখা দেওয়ার পরপর জরুরি অবস্থা জারি করে উত্তর কোরিয়া। এখন পর্যন্ত করোনামুক্ত উত্তর কোরিয়ার দাবি, ওই ব্যক্তি প্রতিবেশী দক্ষিণ কোরিয়া থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে দেশে ঢুকেছে। সোমবার দক্ষিণ কোরিয়ান পুলিশ জানালো, ওই সন্দেহভাজন রোগী গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি। কেসিএনএ জানায়, সন্দেহভাজন ওই কোভিড রোগী তিন বছর আগে পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নেয় এবং এ মাসের শুরুতে দেশে ফিরে আসে। কেসিএনএ।


না মানায়
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়ায় কোভিট-১৯ পরিস্থিতি মোকাবেলায় মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (আরএমসিও) চলাকালে বিধিনিষেধ লংঘনের দায়ে ৬১৭ জনকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃংখলা বাহিনী। গ্রেফতারকৃতদের মধ্যে ২০ জনকে রিমান্ডে নেয়া হয়েছে এবং বাকিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। গ্রেফতারের কারণ হিসেবে সংশ্লিষ্টরা বলছেন, রিকভারি মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (আরএমসিও) বিধিনিষেধ উপেক্ষা করে নাইট ক্লাব পরিচালনা,সামাজিক দূরত্ব না মানা, রয়টার্স।


সিরিয়ায় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের কৌশলগত রাস আল আইন শহরে গাড়িবোমা হামলায় নারী ও শিশুসহ আটজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন। কুর্দি পিপলস প্রটেকশন ইউনিট বা ওয়াইপিজির বিরুদ্ধে গত বছরের অক্টোবরে সামরিক অভিযান চালানোর সময় তুর্কি বাহিনী ও তাদের সমর্থিত সিরীয় গেরিলারা শহরটি দখল করে নেন। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, রোববার রাস আল আইন শহরের একটি বাজারের কাছে বোমা হামলাটি বিস্ফোরিত হয়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৭ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন