Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ওয়ানডে লিগের শুরুতেই ইংল্যান্ড-আয়ারল্যান্ড সিরিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস বিরতির পর প্রথম ওয়ানডে সিরিজে মুখোমুখি হতে যাচ্ছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। তিন ম্যাচের এই সিরিজ দিয়েই আগামী বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে শুরু হবে ওয়ানডে সুপার লিগ।
মূলত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাই প্রক্রিয়া শুরু হচ্ছে এই লিগ দিয়ে। শুরু হওয়ার কথা ছিল গত মে মাসে, করোনাভাইরাসের কারণে যা পিছিয়ে যায়। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে আইরিশদের সিরিজ দিয়ে সুপার লিগ শুরুর কথা গতকালই জানায় আইসিসি।
তিন বছর মেয়াদী প্রথম সুপার লিগে খেলবে ১৩টি দল। ১২টি টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অংশ নেবে ২০১৫-১৭ আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগের বিজয়ী দল নেদারল্যান্ডস। প্রতিটি দল এই সময়ে খেলবে আটটি করে সিরিজ; চারটি দেশের মাটিতে, চারটি প্রতিপক্ষের মাঠে। প্রতিটি সিরিজ হবে তিন ম্যাচের। শীর্ষ সাত দল সরাসরি অংশ নেবে ২০২৩ সালের অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে। ভারত সরাসরি খেলবে স্বাগতিক হিসেবে।
প্রতি জয়ের জন্য মিলবে ১০ পয়েন্ট, টাই অথবা ম্যাচ পরিত্যক্ত হলে মিলবে ৫ পয়েন্ট। সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ পাঁচ দলসহ সহযোগী পাঁচ সদস্য দল খেলবে ২০২৩ বিশ্বকাপ বাছাইপর্বে। সেখান থেকে মূল টুর্নামেন্টের টিকিট পাবে দুই দল।
১০ দলের ২০২৩ বিশ্বকাপ প্রাথমিকভাবে হওয়ার কথা ছিল ফেব্রুয়ারি-মার্চে। তবে গত সপ্তাহে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি ওয়ানডে বিশ্বকাপও পিছিয়ে দেয় আইসিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড-আয়ারল্যান্ড-সিরিজ
আরও পড়ুন