Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত

ঈশ্বরগঞ্জে বালু উত্তোলন

ময়মনসিংহ ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মরিচার চর বটতলা বালু মহালে হাইকোর্টের নির্দেশ উপেক্ষা করে চলছে বালু উত্তোলন। অবৈধভাবে বালু উত্তোলন ও বিক্রির ঘটনায় স্থানীয়দের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। বিষয়টি গড়িয়েছে উচ্চ আদালত পর্যন্ত। অবৈধভাবে বালু উত্তোলন-বিক্রির ঘটনায় সংশ্লিষ্টদের সাথে স্থানীয় একটি পক্ষ মুখোমুখি অবস্থানে রয়েছে। যে কোন সময় সংঘর্ষের আশঙ্কা রয়েছে বলেও দাবি স্থানীয়দের।
সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে বালু মহালের ১ লাখ ১১ হাজার ৩৭৫ ঘনফুট বালু বাজেয়াপ্ত দেখিয়ে গত ৯ জুলাই নিলাম করে স্থানীয় প্রশাসন। কিন্তু নিলামে উল্লেখিত বালুর চেয়ে অতিরিক্ত বালু মজুদ থাকায় এক ইজাদার সর্বোচ্চ দরদাতা হিসেবে ১০ লাখ ৫০ হাজার টাকায় বালু নিলেও সব টাকা জমা না দেয়ায় জমাকৃত এক লাখ টাকা বাজেয়াপ্ত হয়। এ ঘটনার পর থেকে অবৈধ ইজারাদার ফের বালু বিক্রি শুরু করলে স্থানীয় সহকারী কমিশনার (ভূমি) ঘটনাস্থলে গিয়ে ৫টি বালু ভর্তি ট্রাক আটক করে বালু রেখে ট্রাকগুলো ছেড়ে দেন।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন বলেন, বালু উত্তোলন ও বিক্রি নিয়ে উচ্চ আদালতে রিট এবং পাল্টা রিট হয়েছে। আমার জানামতে বালু মহালের কার্যক্রম বন্ধ আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বালু-উত্তোলন
আরও পড়ুন