Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

আবারো ভারতের গোয়েন্দা ড্রোন নামালো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পাকিস্তানের আকাশ সীমায় পান্ডু সেক্টরে একটি ভারতীয় গোয়েন্দা ড্রোন গুলি করে নামিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর আইএসপিআর গত রোববার একথা জানিয়েছে। আইএসপিআর-এর মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতেখার এক টুইট বার্তায় জানান, ভারতের গোয়েন্দা ড্রোন পাকিস্তান সীমান্তের ২০০ মিটার গভীরে প্রবেশ করে। এ নিয়ে এ বছরে ১০টি ভারতীয় ড্রোনকে গুলি করে ধ্বংস করা হয়েছে।
চীনের সঙ্গে সংঘাত মিটতে না মিটতেই পাকিস্তানের সঙ্গে নতুন বিতর্কে জড়ালো ভারত। পাকিস্তান সেনাবাহিনী বিবৃতি জারি করে দাবি করেছে, ভারতের একটি ড্রোন পাকিস্তান ভূখন্ডে ঢুকে পড়েছিল। সেটিকে গুলি করে ধ্বংস করা হয়েছে। সীমান্ত পেরিয়ে ভারতীয় ড্রোনটি পাকিস্তানে ঢুকে ছবি তুলছিল বলে পাকিস্তান সেনাবাহিনীর দাবি। ভারত এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও উত্তর দেয়নি।
আইএসপিআর জানিয়েছে, ২৮ জুন পাকিস্তানের ৮৫০ মিটার অভ্যন্তরে প্রবেশের পরে এলওসি-র পাশে হট স্প্রিং সেক্টরে একটি ভারতীয় গুপ্তচর ড্রোনকে গুলি করে নামানো হয়। এ মাসের শুরুতে পাকিস্তান সেনাবাহিনী এলওসি-র সাথে খঞ্জার সেক্টরে আরও একটি ভারতীয় গুপ্তচর কোয়াডকপ্টারকে গুলি করে নামিয়েছিল। আইএসএআরপিআর জানিয়েছিল, ‘কোয়াডকপ্টারটি এলওসির পাশেই পাকিস্তানের ৫০০ মিটার প্রবেশ করেছিল’।
কর্মকর্তারা বিশ্বাস করেন যে, ভারতীয় সেনাবাহিনী গুপ্তচর ড্রোন পাঠিয়ে এবং নির্বিঘেœ গোলাবর্ষণ শুরু করে এলওসি-তে ইচ্ছাকৃতভাবে উত্তেজনা বাড়িয়ে তুলছে। এটি ২০০৩ সালের নভেম্বরের যুদ্ধবিরতি চুক্তির লঙ্ঘন করে। মেজর জেনারেল ইফতিখার ৩ জুন হুঁশিয়ারি দিয়েছিলেন যে, ভারতের যে কোনও সামরিক অ্যাডভেঞ্চারিজম ‘অনিয়ন্ত্রিত এবং অনিচ্ছাকৃত পরিণতি’ মোকাবেলা করবে, প্রতিবেশী দেশকে ‘আগুনের সাথে না খেলতে’ সাবধান করে দিয়েছিলেন তিনি।
‘অনেক সময়, ভারতের ড্রোনগুলো এলওসি পেরিয়ে আমাদের দিকে অনুপ্রবেশ করেছে এবং অতীতে আমরা তাদের কয়েকটিকে নীচে নামিয়েছি এবং এটি মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেনাবাহিনীর মুখপাত্র হয়ে আমি এটুকু বলি, পাকিস্তানে ভারতীয় আগ্রাসনকে পুরো শক্তি নিয়ে প্রতিহত করা হবে, এ নিয়ে কোনও সন্দেহ হওয়া উচিত নয়। আমরা প্রস্তুত, আমরা সাড়া দেব এবং আমরা পুরো শক্তি দিয়ে সাড়া দেব’।
সূত্র : ডন।



 

Show all comments
  • সত্য বলবো ২৮ জুলাই, ২০২০, ১:০৫ এএম says : 0
    ভারতের চারিদিক থেকে খারাপ সংবাদ। এখনই সময় ভালো হয়ে যাওয়ার।
    Total Reply(0) Reply
  • জোবায়ের আহমেদ ২৮ জুলাই, ২০২০, ১:০৬ এএম says : 0
    ভারত একটা স্যাসড়া রাষ্ট। সব জায়গায় ধরা খাচ্ছে তারপরেও কোনো হুশ নেই।
    Total Reply(0) Reply
  • বিপুলেন্দু বিশ্বাস ২৮ জুলাই, ২০২০, ১:০৬ এএম says : 0
    পাকিস্তানকে অভিনন্দন। ভারতের ধ্বংসের সময় চলে এসেছে।
    Total Reply(0) Reply
  • md anwar ali ২৮ জুলাই, ২০২০, ৬:১৭ এএম says : 0
    ধন্যবাদ পাকিস্তানকে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ