Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষ নিয়ে ভ্যাকসিন ট্রায়াল শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের জাতীয় ইনস্টিটিউটস অফ হেলথ এবং করোনা ভ্যাক্সিন বিকাশে সহায়ক বায়োটেক সংস্থা মডার্না জানিয়েছে, করোনা ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা পরীক্ষার প্রথম বৃহৎ ট্রায়াল গতকাল সকালে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে।

তিন ধাপের ক্লিনিকাল ট্রায়াল সারা দেশের প্রায় ৮৯টি স্থানে হবে যাতে ৩০ হাজার স্বাস্থ্যবান মানুষকে তালিকাভুক্ত করা হবে। অর্ধেক ২৮ দিনের ব্যবধানে টিকার দুটি শট গ্রহণ করবে এবং অর্ধেককে একটি নোনা পানির প্লাসবোকে দুটি শট দেয়া হবে। স্বেচ্ছাসেবীরা বা ইনজেকশন দেয়ার জন্য মেডিকেল কর্মীরা কেউই জানতে পারবেন না কে আসল ভ্যাকসিন পাচ্ছেন।

এরপরে গবেষকরা বিষয়গুলি পর্যবেক্ষণ করবেন, পার্শ্ব প্রতিক্রিয়া সন্ধান করবেন এবং ভ্যাকসিনটি কার্যকর কিনা তা দেখার জন্য অপেক্ষা করবেন। মূল লক্ষ্য ভ্যাকসিনটি অসুস্থতা রোধ করতে পারে কিনা তা নির্ধারণ করা। গবেষণাটি কোভিড-১৯ এবং মৃত্যুকে গুরুতর প্রতিরোধ করতে পারে কিনা তাও অনুসন্ধান করার চেষ্টা করবে; ল্যাব পরীক্ষার ভিত্তিতে যদি এটি সংক্রমণ পুরোপুরি রোধ করতে পারে এবং যদি কেবল একটি শট অসুস্থতা প্রতিরোধ করতে পারে।

ভ্যাকসিনের প্রথম পরীক্ষা প্রমাণ করেছিল যে, এটি গলা ব্যথা, ক্লান্তি, ব্যথা ও জ্বরের মতো ক্ষুদ্র ও ক্ষণস্থায়ী পার্শ্ব প্রতিক্রিয়াসহ শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা জাগিয়ে তোলে। তবে অসুস্থতা প্রতিরোধের জন্য ঠিক কী ধরনের প্রতিরোধ ক্ষমতা প্রয়োজন তা জানা যায়নি, তাই কোনও ভ্যাকসিন সত্যই কাজ করে কিনা তা নির্ধারণের জন্য ৩ পর্যায়ের অধ্যয়ন জরুরি। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ