Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢামেকে ৫০ জনকে প্লাজমা প্রয়োগ সংগ্রহ ১৩০ জনের

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ পর্যন্ত করোনাজয়ী ১৩০ জনের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ঢামেকে ভর্তি ৫০ জন রোগীকে প্লাজমা দেয়া হয়েছে। এর আগে গত ১৬ মে করোনাজয়ী তিন চিকিৎসকের রক্ত থেকে প্লাজমা সংগ্রহের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।
গতকাল ঢামেকের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন বলেন, এ পর্যন্ত কোভিড-১৯ থেকে সুস্থ হওয়া ১৩০ জন রোগী স্বেচ্ছায় প্লাজমা দিয়েছেন। এর মধ্যে ঢামেক হাসপাতালে ভর্তি ৫০ জন রোগীর শরীরে প্লাজমা দেয়া হয়েছে। বাকিগুলো বিভিন্ন সরকারি হাসপাতালের রোগীদের দেয়া হয়েছে। ব্যবসায়ী, সাংবাদিক, চিকিৎসক, নার্সসহ অনেকেই স্বেচ্ছায় এ প্লাজমা দিয়েছেন। প্লাজমা পদ্ধতিতে অনেক রোগী সুস্থ হয়েছেন। তিনি আরো বলেন, পুরো বিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত। আমরাও আক্রান্ত। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্লাজমা নেয়া শুরু হয়।
এর আগে ঢামেক হাসপাতালের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ও প্লাজমা থেরাপি সাব কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খান এর সুফল সারাদেশে ছড়িয়ে দিতে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োজন বলে মন্তব্য করেছিলেন। তিনি বলেন, ন্যাশনাল এক্সপান্টেড এক্সেস প্রোগ্রামের মাধ্যমে প্লাজমা থেরাপির সুফল বা এর কার্যক্রম সারা বাংলাদেশে ছড়িয়ে দিতে পারি। এর জন্য স্বাস্থ্য অধিদফতরকে একটি পরিকল্পনা নিতে হবে।
ডা. খান জানান, এই পরিকল্পনার মাধ্যমে ব্লাড ট্রান্সফিউশন বিভাগ প্লাজমা সংগ্রহ করবে। তারা এসোপি তৈরি করবে এবং এসোপির মাধ্যমে কাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হবে, কতখানি প্লাজমা কীভাবে সংগ্রহ করা হবে, কি পরিমাণে প্রয়োগ করা হবে- এগুলো লিপিবদ্ধ থাকবে। প্লাজমা প্রয়োগের আগে অবশ্যই অ্যান্টিবডি টেস্ট করতে হবে। কেননা এই প্লাজম দেয়ার জন্য এফডিএ একটি অ্যাপ্রোভাল দিয়েছে। সেটা হলো- আইএনডি অর্থাৎ ইনভেস্টিগেশনাল নিউ ড্রাগস হিসেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ