Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধামরাইয়ে বন্যার পানিতে তলিয়ে গেছে ফসলি জমি সবজির মাচা ও বীজতলা

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ৩:৪৩ পিএম

দীর্ঘ ২২ বছর পর গাজীখালী ও বংশী নদীর দু’পাড় ডুবে গিয়ে ঢাকার ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়ন বন্যা কবলিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে গ্রামীন জনপথসহ অনেক ঘরবাড়ি ও রাস্তা-ঘাট। পানি বৃদ্ধি ফলে রাস্তা তলিয়ে যাওয়ায় উপজেলা সদরের সাথে অনেক ইউনিয়নের জনগণের যোগাযোগ বিচ্ছিন্ন হতে চলেছে।

অপরদিকে বন্যার পানি ফসলি জমিতে ঢুকে পড়ায় সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে উপজেলার সবজীও ধান চাষী এবং মাছের ঘের বা পুকুর মালিরা। এতে উপজেলা জুরে সবজীর তীব্র সংকট দেখা দিবে। ঋণ করে সবজীর ও ধান আবাদ করা কৃষকদের ঋণ পরিশোধ করা নিয়েও আছে দুশ্চিন্তায়।

ধামরাই উপজেলা জুড়ে ধান এমনকি ৬/৭ ইউনিয়নে সবজি উৎপাদনের জন্য উল্লেখযোগ্য একটি উপজেলা । এ উপজেলায় উৎপাদিত সবজী স্থানীয়ভাবে চাহিদা মিটয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়।

কিন্তু দীর্ঘ ২২ বছর পর চলতি বন্যায় এ সবজীর ও ধানের বীজ তলা পড়েছে সবচেয়ে বেশী ক্ষতির মুখে।

উপজেলার গাঙ্গুটিয়া সোমভাগ সুয়াপুর রোয়াইল ইউনিয়নে সবজী বাদ হয় বেশী। ফলে শাক, ঢেরস, মিষ্টিলাউ, বেগুন, পুডল, চিংগা, কুমোড়, শসাসহ বিভিন্ন সবজীর ক্ষেতে পানি ওঠে মাচা পরযন্ত তলিয়ে গেছে।
কৃষকরা জানায় যেসব ক্ষেতে পানি ওঠেছে এসব ক্ষেতে সবজি ও ধান গাছ আর টিকবে না।

উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুল ইসলাম জানান, ৫ হাজার ২৫ হেক্টর জমির সবজি,৪০ হেক্টর জমির আউশ ধান, ৪০ হেক্টর জমির আমন বীজ ও ২০ হেক্টর জমির রোপা আমনের এপর‌্যন্ত ক্ষতি হয়েছে।

এদিকে কৃষকরা জানান তাদের বিভিন্ন সবজীর আবাদ করতে ঋণ করতে হয়েছে। এখন এ ঋণ তারা পরিশোধ করবে কিভাবে? করোনার কারণেও ক্ষতিগ্রস্থ হয় কৃষক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ