Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণ চীন সাগর নিয়ে পম্পেওকে হুঁশিয়ারি বেইজিংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৯:৪৫ এএম

দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি উত্তেজনাকর করে তোলার ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে বেইজিং।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন মঙ্গলবার পম্পেওর এক বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যেন এ ধরনের হস্তক্ষেপমূলক বক্তব্য ও আচরণ বন্ধ করেন।

‘দক্ষিণ চীন সাগর চীনের অংশ নয়’ বলে পম্পেও সম্প্রতি যে বক্তব্য দিয়েছেন তার তীব্র নিন্দা জানিয়ে ওয়েনবিন বলেন, বেইজিং সব সময় পূর্ব এশিয়ায় স্থিতিশীলতা প্রতিষ্ঠার চেষ্টা করেছে এবং এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির অপচেষ্টা বরদাশত করা হবে না।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ অঞ্চলে আমেরিকার ষড়যন্ত্রের ব্যর্থতার প্রতি ইঙ্গিত করে বলেন, চীন কখনো নিজের সীমান্তকে বাড়িয়ে বলেনি বরং সব সময় আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধা দেখিয়েছে এবং যেকোনো সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করার ইচ্ছা পোষণ করেছে।

তিনি দক্ষিণ চীন সাগরে মার্কিন সেনা উপস্থিতির সমালোচনা করে বলেন, মার্কিন সামরিক উপস্থিতি এ অঞ্চলের দেশগুলোর জাতীয় স্বার্থ, শান্তি ও স্থিতিশীলতা বিপন্ন করবে।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • সুমন্ত চক্ৰবর্তী ৩০ জুলাই, ২০২০, ১:০৬ পিএম says : 0
    চীনের দাদাগিরি এখন বিষহীন সাপের মত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ