Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

মক্কার তাওয়াফ শেষে হাজিরা এখন মিনার পথে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ১২:৫৫ পিএম

আজ শুরু হচ্ছে ইসলামের অন্যতম ফরজ বিধান পবিত্র হজের আনুষ্ঠানিক কার্যক্রম। মক্কার পবিত্র কাবার তাওয়াফ সমাপ্ত করে মিনার পথে যাত্রা শুরু করেছে তাঁরা। গত ২০ জুলাই শুরু হওয়া কোয়ারেন্টিন থেকে হাজিদের গাড়িযোগে মিনায় নেওয়া হয়।

প্রায় পাঁচ হাজার স্কয়ার ফুট স্থানে সামাজিক দূরত্ব বজায় রেখে হাজিদের মিনায় থাকার ব্যবস্থা করা হয়েছে। হাজিদের ২০ জন করে বিভিন্ন দলে বিভক্ত দলে বিভক্ত করা হয়। প্রত্যেক দলে একজন করে হজ নির্দেশক নির্ধারণ করা হয়।

করোনা মহামারি প্রতিরোধে সৌদি আরবের হজ ও ওমরা বিষয়ক মন্ত্রণালয় বিশেষ উদ্যোগ গ্রহণ করে। নিরাপদ ও সুস্থতার সঙ্গে হজ পালনের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়।

জিলহজ মাসের ৮ তারিখ (তারবিয়ার দিন) হাজিরা মিনায় অবস্থান করে জোহর, আসর, মাগরিব ও এশার নামাজ আদায় করে। এখানে রাত যাপন করাও সুন্নাত। ৯ তারিখ আরাফায় অবস্থানের পর ১০ তারিখ সকালে আবার মিনায় ফিরে আসবেন হাজিরা। অতঃপর মুজদালিফায় রাত্রি যাপন করবেন তাঁরা। সূত্র : আল আরাবিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন