Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

মিশরের ‘গরীবের ডাক্তার’খ্যাত মাশরির ইন্তেকাল, শোকাহত জনগণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ১:০১ পিএম

মিশরের জনপ্রিয় চিকিৎসক মোহাম্মদ মাশরি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার মৃত্যুতে মিশরের জনগণ শোকাহত। ‘সৃষ্টিকর্তার কাছে বলেছিলাম, কোনোদিন গরিবের থেকে এ পয়সাও নেব না। তাদের সেবা করতেই ক্লিনিকে থাকব।’ জীবনভর এ কথা বলে যাওয়া মিশরের চিকিৎসক মোহাম্মদ মাশরি মঙ্গলবার ৭৬ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। -আরব নিউজ
জানা গেছে, ‘সত্যিকারের’ গরিবের ডাক্তার বলে পরিচিত মাশলিকে শেষ শ্রদ্ধা জানাতে শতশত মানুষ এদিন বেহেইরা অঞ্চলে জড়ো হন। সেখান থেকে তার মৃতদেহ নেয়া হয় কর্মস্থলে, যেখানে জীবনের অধিকাংশ সময় তিনি কাটিয়ে গেছেন। মাশলি গরিবের থেকে অর্থ তো নিতেনই না, অন্যদের থেকেও নামমাত্র ফি নিতেন, ৫ মিশরীয় পাউন্ড!

মৃত্যুর আগেই মিশরে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন বর্ষীয়ান এই চিকিৎসক। দেশটির একাধিক টিভিতে তাকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রচারিত হয়েছে। সরকারি-বেসরকারি অনেক প্রতিষ্ঠান তাকে সম্মান জানিয়েছে। মাশলির এক সাক্ষাৎকার দেখে একবার গোটা মিশর কেঁদেছিল। পিছিয়ে পড়া একটি অঞ্চলে কাজ করার অভিজ্ঞতা বর্ণনা করেন সেই সাক্ষাৎকারে।

অল্পবয়সী এক ডায়াবেটিক শিশু তার মায়ের সঙ্গে কাঁদতে কাঁদতে আমার কাছে এসেছিল। মাকে বলছে ইনজেকশন দিতে (ইনসুলিন), বলতে বলতে সেদিন মাশলি নিজেই কেঁদে ফেলেন, ‘মা ওকে বলছিল, ইনজেকশন কিনলে খাবার কেনা হবে না। আমি আজও সেদিনের কথা ভুলতে পারি না। সেই থেকে সিদ্ধান্ত নেই আমার মেধা আমি গরিবদের উৎসর্গ করব। মাশলি নিজেই গরিব পরিবার থেকে উঠে এসেছেন। একদম শূন্য থেকে নিজের যাত্রা শুরু করেন তিনি। এরপর আকাশ ছুঁয়ে যখন আকাশে চলে গেলেন, তখন মিশর ভিজছে কান্নার বৃষ্টিতে।



 

Show all comments
  • মোঃ দুলাল মিয়া ২৮ আগস্ট, ২০২০, ৬:০৯ পিএম says : 0
    আল্লা পাক ওনাকে জাননাতবাসী করুক আমিন। আর গরিবের জন্য অবশ্যিই আল্লা পাক একটা বেবসতা করবেন আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর


আরও
আরও পড়ুন