Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্রে ফের মৃত্যু বেড়ে ২৪ ঘণ্টায় ১৫০০, আক্রান্ত ৬০ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ২:০৬ পিএম

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণহানি আবারও বেড়েছে। গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ১ হাজার ৫০০ জন মারা গেছেন।

এদিকে করোনাভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যাও বেড়েছে আমেরিকায়। মঙ্গলবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৩০২ জন।
জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত (বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ৬টা) ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে নতুন করে ৬০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। আর এই সময়ে মারা গেছেন ১ হাজার ৫৯২ জন মানুষের মৃত্যু হয়েছে। মৃত্যুর এই সংখ্যা গত একদিনের হিসেবে গত আড়াই মাসের মধ্যে সর্বোচ্চ।

এ নিয়ে দেশটিতে করোনায় মোট প্রাণহানির সংখ্যা দেড় লাখ ছুঁই ছুঁই। মৃত্যু ও আক্রান্তের বৈশ্বিক তালিকায় অনেক আগে থেকেই শীর্ষে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত বেড়ে ৪৩ লাখ ৫০ হাজার ছুঁই ছুঁই, যা বিশ্বের মোট আক্রান্তের প্রায় এক-চতুর্থাংশ।
আন্তর্জাতিক উপাত্ত বিশ্লেষক প্রতিষ্ঠান ওয়ার্ল্ডওমিটারের তথ্য মতে, যুক্তরাষ্ট্রে আক্রান্ত-মৃত্যুর সংখ্যাটা আরও বেশি। তাদের হিসেবে আর দু হাজার হলেই দেশটিতে আক্রান্ত ৪৪ লাখে পৌঁছাবে। আর মৃত্যুর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ছাড়িয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও পশ্চিমের পাঁচটি রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে রেকর্ড সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। জানা গেছে, গতকাল মঙ্গলবার ওই পাঁচ রাজ্যে সর্বোচ্চ সংখ্যক মানুষ করোনা সংক্রমিত হয়ে মারা গেছে। আরকানসাস, ফ্লোরিডা, মন্টানা এবং ওরিগন রাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। মৃত্যুর হার বেড়ে গেছে ক্যালিফোর্নিয়াতেও।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে এক হাজার দুই শতাধিক মানুষ করোনায় মারা গেছে। মে মাসের পর গতকাল মৃত্যুর সংখ্যা অনেক বেড়ে গেছে। ফ্লোরিডার স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ২৪ ঘণ্টায় একশ ৯১ জন করোনায় মারা গেছে।

এর আগে গত সোমবার টেক্সাসে ছয় হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৪৪ লাখ ৯৮ হাজার তিনশ ৪৩ জন এবং মারা গেছে এক লাখ ৫২ হাজার তিনশ ২০ জন।
আক্রান্তদের মধ্যে ২১ লাখ ৮৫ হাজার আটশ ৯৪ জন সেরে উঠেছে এবং বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ২১ লাখ ৬০ হাজার একশ ২১ জন। তাদের মধ্যে গুরুতর অবস্থায় আছে ১৮ হাজার নয়শ ৯২ জন। সূত্র : ফ্রান্স টোয়েন্টিফোর



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ