Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাল্টায় উদ্ধার ৬৫ অভিবাসীর করোনা শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ২:৪৩ পিএম

দ্বীপরাষ্ট্র মাল্টায় ভূমধ্যসাগর থেকে উদ্ধার ৯৪ অভিবাসন প্রত্যাশীর মধ্যে ৬৫ জনই করোনাভাইরাসে আক্রান্ত। তীরে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই তাদের শারীরিক নমুনা পরীক্ষা করা হয়েছিল। এতে ২০ জনের ফলাফল নেগেটিভ এসেছে, বাকি নয়জনের খবর এখনও আসেনি।

টানা ৩০ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর সম্প্রতি মাল্টার কোস্ট গার্ড এসব অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। তারা ইরিত্রিয়া, মরক্কো ও সুদানের নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

জানা যায়, ৯৪ অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে লিবিয়া থেকে যাত্রা শুরু করেছিল নৌকাটি। কিন্তু মাঝপথে হঠাৎ পানি উঠতে শুরু করে সেটিতে। পরে বিপদসংকেত পাঠানোর পর তাদের উদ্ধার করে মাল্টার কোস্ট গার্ড।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় আক্রান্ত অভিবাসনপ্রত্যাশীদের আইসোলেশনে রাখা হচ্ছে, বাকিদেরও কোয়ারেন্টাইনে রেখে নিয়মিত পর্যবেক্ষণ করা হবে।
অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৬৫ জনের করোনা শনাক্ত হওয়ার ঘটনা মাল্টায় একদিনে সর্বোচ্চ রোগী শনাক্তের রেকর্ড। ইউরোপের ছোট্ট এ দ্বীপরাষ্ট্রটিতে গত ৭ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পরপরই সংক্রমণ প্রতিরোধে দেশের সব বন্দর এবং অভিবাসনপ্রত্যাশীদের উদ্ধার বন্ধ করে দেয় মাল্টা কর্তৃপক্ষ। সাড়ে চার লাখ জনসংখ্যার দেশটিতে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৯৯ জন, মারা গেছেন মাত্র নয় জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাল্টা

২৩ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ