Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা মহামারীর কারণে ৭০ লাখ শিশু তীব্র অপুষ্টিতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৩:০৮ পিএম

প্রাণঘাতি করোনা মহামারীর কারণে বিশ্বজুড়ে ৭০ লাখেরও বেশি শিশু তীব্র অপুষ্টিতে ভুগতে পারে। সোমবার ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত একটি বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে। এমনকি অপেক্ষাকৃত সংক্ষিপ্ত লকডাউনের কারণে চলাফেরা ও খাদ্য সরবরাহ ব্যবস্থা ব্যাহত হওয়ার ফলে প্রাক-মহামারীকালের অনুমানের তুলনায় মাথাপিছু মোট জাতীয় আয়ের (জিএনআই) প্রায় ৪ শতাংশ হ্রাস পাবে। -সিএনএন

জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) মতে, মাথাপিছু জিএনআইয়ের হ্রাস তীব্র অপুষ্টির সঙ্গে সম্পর্কিত, যা উচ্চতা অনুযায়ী কম ওজন এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে অধিক মৃত্যুর দৃঢ় ভবিষ্যদ্বাণী নির্দেশ করে। ইউনিসেফ জানিয়েছে, প্রাক-মহামারীকালের অনুমানের তুলনায় এ বছর অতিরিক্ত ৬৭ লাখ শিশু অপুষ্টিতে আক্রান্ত হতে পারে। পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে প্রায় ১ লাখ ৩০ হাজার অতিরিক্ত মৃত্যুর আশঙ্কা রয়েছে এবং তাদের অর্ধেকেরই বেশি ঘটবে আফ্রিকায়। জাতিসংঘের চারটি সংস্থার নেতারা বলেছেন, কভিড-১৯-এর ফলে নিম্ন ও মধ্যম আয়ের দেশে প্রয়োজনীয় পুষ্টি পরিষেবা ৩০ শতাংশ হ্রাস পেয়েছে। জাতিসংঘের অনুমান, এ অপুষ্টিজনিত সমস্যার চিকিৎসা ও প্রতিরোধ করতে সর্বনিম্ন ২ দশমিক ৪ বিলিয়ন ডলার প্রয়োজন।

মহামারী চলাকালীন জাতিসংঘ শিশুদের পুষ্টির অধিকার রক্ষায় পাঁচটি জরুরি ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে, যার মধ্যে স্কুল খাবার সরবরাহ বজায় রাখা, ডায়েট পরিষেবা এবং সামাজিক সুরক্ষা বিস্তৃত করা অন্তর্ভুক্ত রয়েছে। জাতিসংঘের চার নেতা ল্যানসেটে লিখেছেন, আমরা কভিড-১৯ মহামারীর মধ্যে শিশুদের পুষ্টির অধিকার রক্ষার জন্য পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অপুষ্টি

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ