Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ০৫ মাঘ ১৪২৭, ০৫ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নিশান-ই পাকিস্তান প্রদানসহ নানাভাবে সম্মানিত করা হচ্ছে কাশ্মীরের হুররিয়াত নেতা গিলানীকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৪:১৭ পিএম

পাকিস্তান ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের সর্বদলীয় হুররিয়াত কনফারেন্সের (এপিএইচসি) প্রধান ও কাশ্মীরের স্বাধীনতাকামীদের মুখপাত্র সাইয়েদ আলী গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মাননা দেবে । দেশটির সিনেটের উচ্চকক্ষে এ সংক্রান্ত একটি প্রস্তাব সর্বসম্মতিতে পাস হয়েছে । সাইয়েদ আলী গিলানিকে সর্বোচ্চ নাগরিক সম্মান ‘নিশান-ই-পাকিস্তান’ দেয়ার প্রস্তাব পাক সিনেটের উচ্চকক্ষে সর্বসম্মতিতে পাশ হয়। –বিবিসি, আনন্দবাজার

ওই প্রস্তাবে গিলানির নামে ইসলামাবাদের একটি বিশ্ববিদ্যালয়ের নামকরণ করতে বলা হয়েছে সরকারকে। এ ছাড়া জাতীয় ও প্রাদেশিক স্তরে স্কুলের পাঠ্যবইয়েও গিলানীর জীবনীকে অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। আনন্দবাজার ছাড়াও কাশ্মীরভিত্তিক কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হলেও পাকিস্তানের মূলধারার সংবাদমাধ্যমগুলোতে বিষয়টি সেভাবে পাওয়া যায়নি। কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে ফেলার পর থেকেই গৃহবন্দি অবস্থায় রয়েছেন হুররিয়ত নেতা সাইয়েদ আলী শাহ গিলানি।

কাশ্মীরিদের রক্ষায় জোরালো ভুমিকা গ্রহণ এবং প্রতিবেশী দেশ হিসেবে সহায়তা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে এর আগে আহ্বান জানিয়েছিলেন তিনি। ইমরান খানের উদ্দেশে লেখা চিঠিতে ভারতের সঙ্গে সবধরণের চুক্তি স্থগিত রাখারও আহ্বান জানিয়েছিলেন সাইয়েদ আলী গিলানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর

১ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ