Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

টিকটকে নাচের ভিডিও দেয়ায় মিসরীয় নারীর কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৪:২৯ পিএম

সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকে নাচের ভিডিও পোস্ট করায় মিসরের এক নারীকে ২ বছরের কারাদণ্ড ও ১৯ হাজার ডলার জরিমানা করা হয়েছে। সমাজের নৈতিকতা লঙ্ঘন করার অভিযোগে তার বিরুদ্ধে এই রায় দিয়েছে সে দেশের আদালত।

সম্প্রতি ওই মামলার রায় দেওয়া হলেও মামলা চলছিল বেশ কয়েকমাস ধরে। গত এপ্রিল মাসে হানিন হোসামকে গ্রেফতার করা হয়। টিকটক অ্যাকাউন্টে ১৩ লাখ ফলোয়ার রয়েছে তার। সেখানেই ৩ মিনিটের একটি ভিডিও পোস্ট করেছিলেন তিনি। জানিয়েছিলেন, এই পথে তার অনুগামীরাও অর্থ উপার্জন করতে পারে। তার সঙ্গেও যোগ দিতে পারেন অনুগামীরা। এরপর মে মাসে গ্রেফতার হয় আরেক নারী আল আধমকে। ব্যঙ্গাত্মক ভিডিও পোস্ট করার জন্য তাকেও গ্রেফতার করা হয়েছিল। টিকটকে তারও ফলোয়ার রয়েছে প্রায় ২০ লাখ।

জানা গিয়েছে, হানিন হোসাম, মওদা আল-আধম ছাড়াও আরও তিন মহিলা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকে নাচের কিছু ভিডিও পোস্ট করেন। সেই ভিডিও প্রকাশ্যে আসতেই মূল অভিযুক্তের বিরুদ্ধে দায়ের হয় মামলা। এই ঘটনায় মিসরে ব্যক্তি স্বাধীনতা নিয়ে ফের প্রশ্ন উঠে গিয়েছে। অনেকেরই অভিযোগ, যেহেতু ওই নারীরা মিসরের নিম্নবিত্ত পরিবারের, তাই চক্রান্ত করে তাদের ফাঁসানো হয়েছে। যদিও সোশ্যাল মিডিয়া বিষয়ে মিসরের নিয়ম কানুন অতন্ত কড়া। জাতীয় সুরক্ষার জন্য নজর রাখা হয় সাধারণ মানুষের সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপরও। ৫ হাজারের বেশি ফলোয়ার থাকলেই সেই অ্যাকাউন্ট চালানোর জন্যে সরকারের অনুমতি নিতে পারে। শুধু তাই নয়, ইন্টারনেটের ব্যবহারে যখন-তখন নিয়ন্ত্রণ জারি করতে পারে সে দেশের সরকার। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ