Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

মাত্র ১০০০ মুসুল্লি নিয়ে শুরু হলো এবারের হজের আনুষ্ঠানিকতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২০, ৫:১৪ পিএম

সউদী আরবের মিনায় মাত্র এক হাজার মুসুল্লি নিয়ে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার পালিত হবে পবিত্র হজ।

পবিত্র কাবা শরিফ থেকে সাত কিলোমিটার দূরে মিনায় এ বছর আড়াই লাখ তাঁবু টাঙানো হয়েছে। তবে করোনা মহামারীর কারণে সবার জন্য হজ উন্মুক্ত হজ রাখা হয়নি। শুধু সৌদিতে অবস্থানকারীরাই এ বছর হজের সুযোগ পেয়েছেন। এ বছর ১০ হাজার হজযাত্রীর অনুমোদন থাকলেও বুধবার মিনার মাঠে এক হাজার মুসুল্লি শুরু করেন পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

আজ বুধবার সারাদিন তারা এখানে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন। আগামীকাল ৩০ জুলাই বৃহস্পতিবার হিজরি বছরের শেষ মাস জিলহজের ৯ তারিখ আরাফাতের ময়দানে উপস্থিত হওয়ার মাধ্যমে এ হজ পালন করা হয়।

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনার কারণে এবার সৌদি আরবসহ দেশটিতে বসবাসকারী বিশ্বের ১৬০ দেশের ১০ হাজার লোক পবিত্র নগরী মক্কার ঐতিহাসিক জাবালে রহমতের পাদদেশে আরাফাতের ময়দানে হজ পালনে জমায়েত হবেন।

লোকসংখ্যা কম হওয়ায় যথাযথ স্বাস্থ্য নিরাপত্তার মধ্য দিয়ে সুন্দর ব্যবস্থাপনায় এবারের হজে অংশগ্রহণকারীরা মিনা থেকে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন।
এবার হজের খুতবা দেবেন ৯২ বছরের প্রবীণ শায়খ ড. আব্দুল্লাহ ইবনে সুলাইমান আল-মানিয়া। হজের খুতবা দেয়া ইমাম ও খতিবদের মধ্যে তিনিই সবচেয়ে বেশি বয়স্ক ব্যক্তি। হজের দিন মসজিদে নামিরায় মুয়াজ্জিন হিসেবে নিয়োগ পেয়েছেন শায়খ ইমাদ বিন আলি ইসমাইল। তিনি মসজিদের হারামের নিয়মিত মুয়াজ্জিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী

২৪ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ