Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০৩ এএম

ক্ষুব্ধ স্পেন

ইনকিলাব ডেস্ক : স্পেন ভ্রমণ নিয়ে যুক্তরাজ্য এবং জার্মানির জারি করা নির্দেশিকা বৈষম্যমূলক এবং অন্যায় বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে দেশটি। পর্যটনের এই মৌসুমে জার্মানি সদ্যই তাদের নাগরিকদের স্পেনের দ্বীপগুলোতে ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিয়েছে। এর আগে যুক্তরাজ্যও স্পেন ফেরতদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টিনের নিয়ম চালু করেছে। স্পেনে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকায় দেশ দুটি নতুন এই ভ্রমণ নির্দেশিকা জারি করে। এরপরই মঙ্গলবার স্পেন এ নিয়ে ক্ষোভ প্রকাশ করল। রয়টার্স।


বন্দি শিবিরে
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার বন্দিশিবিরে নারী বন্দিরা কারারক্ষী ও পুলিশ কর্মকর্তাদের কাছে নির্যাতন-ধর্ষণসহ একাধিক গুরুতর সহিংসতার শিকার। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। মঙ্গলবার ওই প্রতিবেদন প্রকাশ পায়। যেখানে শতাধিক নারী নিজেদের অভিজ্ঞতার কথা জানিয়েছেন। ওই নারীরা ২০০৯ সাল থেকে ২০১৯ সালের মধ্যে আটক হয়েছিলেন। তাদের অপরাধ ছিল, তারা উত্তর কোরিয়া থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। রয়টার্স।


তিনটি খাতে
ইনকিলাব ডেস্ক : বিদেশি শ্রমিকদের কাজের জন্য মাত্র তিনটি সেক্টর খোলা রাখছে মালয়েশিয়া। এখন থেকে শুধু নির্মাণ কাজ, কৃষিকাজ এবং বৃক্ষায়ণ বা বাগানের কাজে বিদেশি শ্রমিকদের নিয়োগ করবে তারা। বাকি যেসব কাজ থাকবে, তাতে কাজ করবেন মালয়েশিয়ানরাই। করোনা ভাইরাস সংক্রমণ অন্য দেশের মতো মালয়েশিয়ায়ও অর্থনীতির মারাত্মক ক্ষতি করেছে। এ ছাড়া মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) ফলেও অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই ক্ষতি কাটিয়ে উঠতে সরকার এমন সিদ্ধান্ত নিচ্ছে। মালয় মেইল।

 

জার্মানির উদ্বেগ
ইনকিলাব ডেস্ক : ইউরোপের অন্যান্য দেশের তুলনায় জার্মানিতে করোনায় প্রাণহানি কিছুটা কম। প্রাদুর্ভাব শুরুর প্রথম দিকে আক্রান্ত বাড়লেও বেশিরভাগ রোগী এখন সুস্থ। তবে সম্প্রতি আক্রান্ত বাড়ছে। জার্মানির জনস্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, দেশে করোনার ঊর্ধ্বমুখী এই সংক্রমণ নিয়ে তিনি ‘খুবই উদ্বিগ্ন’। দেশটির জনস্বাস্থ্য সংস্থা রবার্ট কচ ইনস্টিটিউটের (আরকেআই) প্রধান লোথার উইলার মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, ‘ক্রমবর্ধমান এক মহামারির মাঝ পর্যায়ে রয়েছি আমরা।’ বিবিসি।


সাময়িক নিষিদ্ধ
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রকে ১২ ঘণ্টা টুইট করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে টুইটার কর্তৃপক্ষ। করোনার চিকিৎসায় অকার্যকর বলে প্রমাণিত ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের উপকারিতা নিয়ে একটি ভিডিও পোস্ট করার দায়ে তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। বিষেশজ্ঞদের সতর্কবার্তা আর বৈজ্ঞানিক প্রমাণ সত্তে¡ও তা উপেক্ষা করে ডোনাল্ড ট্রাম্প হাইড্রক্সিক্লোরোকুইন করোনায় কার্যকর বলে প্রচার চালিয়েছেন। রয়টার্স।


হাঁটা দিলেন
ইনকিলাব ডেস্ক : সিএনএন-এর সাংবাদিকের প্রশ্নের জবাব না দিয়েই হোয়াইট হাউসে করোনাভাইরাস সংক্রান্ত ব্রিফিং শেষ করলেন ট্রাম্প। এমনকি ওই সাংবাদিকের প্রশ্নে ভ্যাবাচ্যাকা খেয়ে তাৎক্ষণিকভাবে হাঁটা দিলেন তিনি। জানা গেছে, করোনা রোগীদের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের বিষয়ে ট্রাম্পের করা টুইটের ব্যাপারে জানতে চেয়েছিলেন সাংবাদিক কাইলান কলিন্স। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৭ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০
১৫ সেপ্টেম্বর, ২০২০
১৩ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
১০ সেপ্টেম্বর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০
৬ সেপ্টেম্বর, ২০২০
৫ সেপ্টেম্বর, ২০২০
৪ সেপ্টেম্বর, ২০২০
৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন