Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

পাঠ্যপুস্তকেও থাকছে না টিপু সুলতান

এ বছর পালন করা হবে না জন্মদিনও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

এবার পাঠ্যবই থেকেও মুছে ফেলা হচ্ছে উপমহাদেশের বীর পুরুষ টিপু সুলতানের ইতিহাস। শুধু তাই নয়, এ বছর পালন করা হবে না তার জন্মদিনও। ব্রিটিশ ভারতে আঠারো শতকের মহীশুরের শাসক টিপু সুলতান ও তারা বাবা হায়দার আলীর উপর ভিত্তি করে অধ্যায়টি কর্ণাটক রাজ্যের সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান পাঠ্যপুস্তক থেকে বাদ দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারিতে ২০২০-২১ শিক্ষাবর্ষে পাঠ্যক্রম হ্রাস করার সিদ্ধান্তের আলোকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ষষ্ঠ ও দশম শ্রেণির পাঠ্যপুস্তকে টিপু সুলতানকে নিয়ে অধ্যায় থাকছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, সংশোধিত সিলেবাস কর্ণাটক পাঠ্যপুস্তক সোসাইটির ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এতে দেখা গেছে, সপ্তম শ্রেণির সামাজিক বিজ্ঞান বইয়ের পঞ্চম অধ্যায়ে হায়দার আলী ও টিপু সুলতান, ঐতিহাসিক স্থান ও প্রশাসনিক কমিশনার বাদ দেওয়া হয়েছে। কয়েক মাস আগে পাঠ্যসূচী থেকে টিপু সুলতান সম্পর্কিত অধ্যায় বাদ দেওয়ার ঘোষণা দিয়েছিলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। ওই সময় তিনি বলেছিলেন, আমাদের সরকার রাজ্যের পাঠ্যবই থেকে টিপু সুলতানের ইতিহাস প্রসঙ্গ মুছে ফেলার চেষ্টা করছে। পাঠ্যবইয়ে এই ধরনের বিষয় থাকা উচিত নয়। ১০১ শতাংশ নিশ্চিতভাবে বলতে পারি, আমরা এটা হতে দেব না। ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, এ বছর ১০ নভেম্বর টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন থেকেও বিরত থাকবে কর্নাটক সরকার। কর্নাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পা ইতিমধ্যেই সংবাদ সম্মেলন করে জানিয়ে দিয়েছেন, টিপু সুলতানের জন্মজয়ন্তী পালন বন্ধের পাশাপাশি স্কুলের ইতিহাস বই থেকেও সরিয়ে ফেলা হবে তার ইতিহাস। কোডাগুর বিধায়ক আপ্পাচু রাজনের পরামর্শেই নাকি টিপু সুলতানের অস্তিত্ব মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী। এনডিটিভি।



 

Show all comments
  • Diya Diya ৩০ জুলাই, ২০২০, ১:০১ এএম says : 0
    টিপু সুলতান ভারতের বীর রাজা ছিলেন, ইংরেজদের সাথে লড়াই করতে করতে বীরের মতো শহীদ হয়েছিলেন টিপু সুলতান। ভারতের ইতিহাসে টিপু সুলতানের নাম স্বর্ণ অক্ষরে লেখা আছে। ইতিহাস কখনো মুছে ফেলা যায় না। তবে যারা মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে সমর্থন করেন তারা ইতিহাসের কি বুঝে।
    Total Reply(0) Reply
  • Pranab Basu ৩০ জুলাই, ২০২০, ১:০১ এএম says : 0
    Murkha. They can't think better
    Total Reply(0) Reply
  • Ashish Chakraborty ৩০ জুলাই, ২০২০, ১:০২ এএম says : 0
    We want Tipusultan
    Total Reply(0) Reply
  • Bashir Ahmed ৩০ জুলাই, ২০২০, ১:০৫ এএম says : 0
    বাংলাদেশের পাঠ্য বই থেকে সাম্প্রদায়িক হিন্দু লেখকদের লেখা বাদ দেওয়ার জোর দাবি জানাচ্ছি ৷প্রথমে রবি ঠাকুরের লেখা বাদ দিতে হবে ৷
    Total Reply(0) Reply
  • Kabir Masud ৩০ জুলাই, ২০২০, ১:০৫ এএম says : 0
    ভারতে একসময় যারা দেশ চালিয়েছেন ইংরেজদের বিরুদ্ধে সকল সাম্প্রদায়িকতার উর্ধে থেকে টিপু সুলতান, আকবর,শাহাজাহান, নবাব সিরাজুদ্দৌলা,বাবর,মোঘল সম্রাট, সুলতানা রাজিয়াসহ অজস্র মুসলিম মহানায়ক, আজ তাদের ইতিহাস নিশ্চিহ্ন করার শেষ চেষ্টা করা হচ্ছে, এই উগ্র হিন্দুবাদীত্ব কোথায় গিয়ে ঠেকে স্বয়ং আল্লাহ মাবুদ জানেন !
    Total Reply(0) Reply
  • Sarder Santu ৩০ জুলাই, ২০২০, ১:০৬ এএম says : 0
    ভারত পৃথিবীতে তাদের যেই স্থাপত্যশিল্প নিয়ে গর্ব করে তা মুসলিমদের ধারাই প্রতিষ্ঠিত হয়েছিল এবং মুসলিম শাসকগণ ভারতের এই গোমূত্র খাওয়া অমানুষ গুলো কে মানুষ করার সর্বোচ্চ চেষ্টা করেছিল তারপরও এখন ভারতে অনেক অমানুষ রয়ে গেছে আর এই অমানুষগুলো আজকে ভারতকে মৌলবাদী সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত করছে দিনের পর দিন
    Total Reply(0) Reply
  • Chowdhury Shakil Ahmed ৩০ জুলাই, ২০২০, ১:০৭ এএম says : 0
    টিপু সুলতান এমন এক শাসক ছিলেন যিনি সব ধর্মের লোকের প্রতি সমান বিচার করেছেন তার সময়ে হিন্দুরা অনেক বেশি নিরাপদ ছিলো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিপু-সুলতান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ