Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

এবার পাউন্ডে টিপুর বংশধর

দ্য গার্ডিয়ান | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

জার্মানির দাখাউ কনসেন্ট্রেশন ক্যাম্প। ১৯৪৪ সালের ১৩ সেপ্টেম্বর এই নাৎসি ক্যাম্পেই এক তরুণীকে মাথায় গুলি করে হত্যা করা হয়েছিল। মৃত্যুর আগের মুহূর্তে তিনি শুধু বলেছিলেন, ‘লিবের্ৎ’। ফরাসিতে এর অর্থ হচ্ছে ‘স্বাধীনতা!’
আগের রাতে কথা বের করার জন্য জার্মানরা তরুণীর উপর ভয়াবহ নির্যাতন চালায়। কিন্তু তিনি মুখ খোলেননি। বলেননি তার আসল নামটুকুও। জার্মানরা জানত, তার নাম নোরা বেকার। সন্দেহ করেছিল, তিনি একজন ব্রিটিশ গুপ্তচর। সন্দেহ ঠিকই ছিল। তরুণীর আসল নাম নুর ইনায়েত খান। টিপু সুলতানের বংশধর। নাৎসি বাহিনীর হাতে মৃত্যুর সময় বয়স ছিল মাত্র ত্রিশ।
সম্প্রতি ব্রিটেনের অর্থমন্ত্রী ঋষি সুনক জানিয়েছেন, ‘ব্রিটিশ নয় এমন বেশ কয়েকজন মানুষের সম্মানে বিশেষ মুদ্রা তৈরি করার প্রস্তাব দিয়েছিলেন কনজারভেটিভ পার্টির ভারতীয় বংশোদ্ভ‚ত সদস্য জেহরা জাইদার। সেই প্রস্তাব খতিয়ে দেখছেন অর্থমন্ত্রী। এই সব অ-ব্রিটিশের মধ্যে রয়েছেন ভারতীয় বংশোদ্ভ‚ত ইনায়েত খান-ও।’
মৃত্যুর পাঁচ বছর পরে ব্রিটেনের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘জর্জ ক্রস’ দেয়া হয়েছিল ইনায়েতকে। মরনোত্তর ‘ক্রোয়া দ্য গ্যের’ (ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক সম্মান ‘যুদ্ধের ক্রস’)-ও দেয়া হয়েছিল তাকে। এ ছাড়া লন্ডনের গর্ডন স্কোয়ারে তার একটি মূর্তি রয়েছে। তার ছবি দিয়ে ব্রিটেনে স্ট্যাম্প রয়েছে। ইনায়েতের সম্মানে তার লন্ডনের বাড়ির সামনে ‘বøু প্লাক’ বসানো হবে। তারপরও তিনি বিস্মৃতির অতলেই রয়ে গেছেন।
এখন পৃথিবীজোড়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রেক্ষিতে উপনিবেশের অস্বস্তিকর ইতিহাস সরিয়ে রেখে নতুন ভাবমূর্তি তৈরি করতে উদ্গ্রীব ব্রিটেন। ইতিহাসের বিস্মৃত অধ্যায় থেকে তুলে আনার চেষ্টা করা হচ্ছে নুরের মতো অ-শ্বেতাঙ্গদেরও। ‘স্মারক মুদ্রার’ তালিকায় রয়েছেন ক্রিমীয় যুদ্ধের সময়ের কৃষ্ণাঙ্গ নার্স মেরি সিকোল, প্রথম বিশ্বযুদ্ধে লড়াই করা গোর্খা রেজিমেন্টের কুলবীর থাপা প্রমুখ।



 

Show all comments
  • nikoshiraj ৩০ জুলাই, ২০২০, ২:২৪ এএম says : 0
    The Great women
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ