Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসিতে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ৯ দফা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:০২ এএম

নির্বাচন কমিশনের ব্যর্থতায় ২০২০ সালের মধ্যে রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সকল স্তরের কমিটিতে ন্যুনতম ৩৩ শতাংশ নারী সদস্যদের অন্তর্ভুক্ত করার বিধান কার্যকর হয়নি। নিজেদের ব্যর্থতার কারণে নির্বাচন কমিশন এখন এই বাধ্যবাধকতা থেকে সরে আসতে চাইছে। গতকাল এ অভিযোগ করে নির্বাচন কমিশন প্রস্তাবিত নতুন আইনের খসড়া সম্পর্কে বুধবার (২৯ জুলাই) নির্বাচন কমিশনে ৯ দফা প্রস্তাবনা ও মতামত পাঠিয়েছে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। এতে এসব কথা বলা হয়েছে।

নির্বাচন কমিশনে পাঠানো প্রস্তাবনাগুলোতে বলা হয় গণপ্রতিনিধিত্ব আইন (আরপিও) সংশোধনের মতো এত গুরুত্বপূর্ণ রাজনৈতিক বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের উদ্যোগ চরম দায়িত্বহীনতা ও অবিবেচনাপ্রসূত। কারণ এসব বিষয়ে মতামত গঠনের জন্য যে ধরনের স্বাভাবিক রাজনৈতিক পরিবেশ প্রয়োজন তা এখন অনুপস্থিত। সরকারি দলকে আরও খুশি রাখতে এবং বাড়তি রাজনৈতিক সুবিধা দিতে আইন সংশোধনের অভিযোগ করা হয়। ২০১৭ সালে বর্তমান নির্বাচন কমিশনে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির দেয়া ‘গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা’ প্রতিষ্ঠায় ৩৬টি প্রস্তাবনা, রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সকল স্তরের কমিটিতে ন্য‚নতম ৩৩ শতাংশ নারী সদস্যদের বিধান বহাল রাখা ও সিটি কর্পোরেশনের ‘মেয়র’ শব্দের পরিবর্তে ‘পুরাধ্যক্ষ’ ‘মহানগর আধিকারিক’, এবং ‘পৌরসভার’ পরিবর্তে ‘নগর ও নগরসভা’ প্রভৃতিসহ ৯ দফা প্রস্তাব করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ