Inqilab Logo

সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮, ১৯ সফর ১৪৪৩ হিজরী

ইসলাম ধর্ম গ্রহণ করলেন বিশ্বখ্যাত ভারোত্তলক রেবেকা কোহা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১২:১৬ পিএম

বিশ্ববিখ্যাত ভারোত্তলক রেবেকা কোহা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। ইউরোপের ক্ষুদ্র রাষ্ট্র লাটভিয়ার অধিবাসী এ নারী ইসলামের অনুসারী হিসেবে হিজাব পরিধানও শুরু করেছেন।
গত রোববার (২৬ জুলাই) ইনস্টগ্রামে একটি ছবি পোস্ট করে ইসলাম গ্রহণের বিষয়টি সবার সামনে তুলে ধরেন তিনি। তিনি লিখেন, আজকের দিনটি আমার কাছে একটি বিশেষ দিন। কারণ আজ আমি ইসলাম গ্রহণ করেছি।
তিনি আরও লিখেন আজ দুপুর তিনটা ৪৮ মিনিটে আমি কালেমা শাহাদত পাঠ করে ইসলাম গ্রহণ করি। আমার দৃঢ় বিশ্বাস, আমি জীবনের নতুন এক অধ্যায় শুরু করেছি।
এরপর থেকে তার আর কোনও ছবি প্রকাশ না করার অনুরোধ করে লিখেন, ‘একজন মুসলিম হিসেবে সবার প্রতি আমার অনুরোধ, এখন থেকে কেউ যেন আমার কোনও ছবি পোস্ট না করে। আমার চুল ও শরীরের কোনও অঙ্গ প্রকাশ পায় এমন কোনও ছবি কেউ যেন প্রকাশ না করে। ’
তার এ মহৎকর্মে সহযোগীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে লিখেন, ‘যারা আমার সিদ্ধান্তে সমর্থন করে সব সময় সহযোগিতার হাত বাড়িয়ে পাশে থেকেছে সবার প্রতি আমি কৃতজ্ঞ। ’
১৯৯৮ সালের ১৯ মে লাটভিয়ারে জম্মগ্রহণ করেন কোহা। মাত্র ২২ বছর বয়সে তিনি ভারোত্তলনে প্রতিযোগিতায় নিজেকে বিশ্বসেরাদের কাতারে নিয়ে যান। ২০১৮ সালের মধ্যে তিনি ৫৮ কেজি বিভাগে বিশ্ব ভারোত্তলন প্রতিযোগিতায় দুইবার ইউরোপীয় চ্যাম্পিয়ন হন। এছাড়াও ইন্টারন্যাশনাল ওয়েটলিফটিং ফেডারেশন আয়োজিত প্রতিযোগিতায় ৫৯ কেজি বিভাগে অংশগ্রহণ করে দুইবার বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়ন হন।
রেবেকা কোহা ২০১৬ সালে ৫৩ কেজি বিভাগে সামার অলিম্পিকে চতুর্থ স্থান অধিকার করেন। একই বছর তিনি লাটভিয়া থেকে ‘রাইজিং স্টার অব দ্য ইয়ার’ হিসেবে নির্বাচিত হন। গত মে মাসের ১৯ তারিখ কোহার জম্মদিনে কাতারের ডিসকাস থোয়ার মুয়াজ মুহাম্মাদ ইবরাহিমের সঙ্গে বিবাহকার্য সম্পন্ন করেন। সূত্র: এমবিএস নিউজ



 

Show all comments
  • jack ali ৩০ জুলাই, ২০২০, ১২:৪১ পিএম says : 0
    May Allah accept her and reward her Jannatul Firdous-- InshaAllah.
    Total Reply(0) Reply
  • MD JAHANGIR ALAM. ৭ আগস্ট, ২০২০, ৩:৫৯ এএম says : 0
    JAJAK UMALLAH. RAHIMAKUMALLAH. MAY ALLAH BLESS YOU.! LONG LIVE YOU! AMEEN.!
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ১৭ ডিসেম্বর, ২০২০, ৬:৫৭ পিএম says : 0
    Alhamdulillah Allah grant my sister all the best in this world and the world after death.
    Total Reply(0) Reply
  • Mohammad Mahfuzur Rahman Bhuiyan ১৯ ডিসেম্বর, ২০২০, ১১:২৯ পিএম says : 0
    Islam is the only religion granted by the Almighty Allah. Masha Allah , welcome to Muslims world. We invite all non Muslims of the world to embrace Islam to get peace and mercy of Allah SWT in both in this world and hereafter.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম ধর্ম গ্রহণ


আরও
আরও পড়ুন