Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

লেবানন সীমান্তে বাড়ছে উত্তেজনা, ইসরাইলের শক্তিবৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ১:৫৭ পিএম

গত সোমবারের সংঘর্ষের পর থেকে ইসরাইল-লেবানন সীমান্তে চরম উত্তেজনা বিরাজ করছে। লেবানন সীমান্তের কাছে অধিকৃত গোলান মালভূমিতে সামরিক শক্তি বৃদ্ধি করেছে ইসরাইল। খবর আরব নিউজের।
অবস্থাদৃষ্টে মনে হচ্ছে ইসরাইল প্রতিবেশী দেশটিতে বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ আগুন নিয়ে খেলা করছে। সোমবার ইসরাইল-লেবানন সীমান্তে সংঘর্ষের পর নেতানিয়াহু এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তবে হিজবুল্লাহ সীমান্তে সংঘর্ষের জন্য ইসরাইলকে দায়ী করেছে।
ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, আমাদের ভূখণ্ডে ঢুকে হিজবুল্লাহ যে হামলা চালিয়েছে এ জন্য লেবাননকে চড়া মূল্য দিতে হবে। আমরা তাৎক্ষণিক কোনো সংঘর্ষে না জড়ালেও খুব শিগগির এর দাঁতভাঙা জবাব দেব।
গত ২০ জুলাই সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আলী কামেল মোহসেন জাওয়াদ নামে এক হিজবুল্লাহ নেতাকে হত্যা করে ইসরাইল। এ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতেই সোমবার ইসরাইলে ঢুকে দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালায় হিজবুল্লাহর সশস্ত্র সদস্যরা। এর পর থেকেই সীমান্তে শক্তি বাড়াচ্ছে ইসরাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ