Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৯ আশ্বিন ১৪২৭, ০৬ সফর ১৪৪২ হিজরী

চামড়া শিল্পকে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে সরকার ইসলামী আন্দোলন ঢাকা মহানগর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ৫:০২ পিএম

ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর চামড়ার দাম গত বছরের চেয়ে ২৩ থেকে ২৯ শতাংশ কমিয়ে নির্ধারণ করায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেছেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি সিন্ডিকেট চক্রকে সুযোগ করে দিয়ে চামড়া শিল্পকে ধ্বংস করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। এভাবে একটি সম্ভাবনাময়ী শিল্পকে ধ্বংস করে দিচ্ছে সরকার। যা দেশের উন্নয়নকে ক্ষতিগ্রস্ত করবে। নেতৃদ্বয় বলেন, গরিব ও এতিমদের হক কোরবানির চামড়ার দাম নিয়ে গত বছরের কারসাজি অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যায়। ফলে দাম না পেয়ে অনেকইে ক্ষোভে চামড়া রাস্তায় বা ড্রেনে ফেলে দিয়েছিল। দাম না পেয়ে অনেকেই মাটিতে পুঁতে ফেলে চামড়া। দামে ধস নামায় প্রায় হাজার কোটি টাকা ক্ষতি হয়। পাশাপাশি এই টাকা থেকে বঞ্চিত হয় গরিব ও এতিম জনগোষ্ঠী। করোনার কারণে চামড়া নিয়ে এবারো সেই সঙ্কট আরো বাড়ার শঙ্কা করছিলেন সচেতন জনতা। জনগণের শঙ্কাই সত্যি হলো।

নেতৃদ্বয় বলেন, মৌসুমি ব্যবসায়ী ও ট্যানারি মালিকরা যদি যথাসময়ে চামড়া কিনতে আগ্রহী না হয় তাহলে বাজারে অতিরিক্ত চামড়া সরকারিভাবে কিনে দুই তিন মাস গুদামজাত করা যেতে পারে। পাশাপাশি সরকার নির্ধারিত মূল্যে চামড়া বেচাকেনা হয় কি না তা মনিটরিং করতে জেলা প্রশাসক ও ইউএনওদের সম্পৃক্ত করতে হবে। চামড়াখাতে সরকারের দেয়া ঋণ যথাযথভাবে বিনিয়োগ হচ্ছে কিনা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করলে চামড়া শিল্পকে বাঁচানো সম্ভব হবে।
এদিকে, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ, সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক বিবৃতিতে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলামী আন্দোলন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ