Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

করোনায় মৃত্যু দেড় লাখ ছাড়ালো যুক্তরাষ্ট্র, কৌশল বদলানোর তাগিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ৫:৪২ পিএম

করোনায় মৃত্যু দেড় লাখের কোটা অতিক্রম করেছে যুক্তরাষ্ট্র।পরিস্থিতি মোকাবেলার কৌশল বদলাতে চাপ দিচ্ছেন বিশেষজ্ঞরা।যুক্তরাষ্ট্রে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২৯ ফেব্রুয়ারি। ৫০ হাজার মৃত্যু হয় ৫৪ দিনের মাথায়। মৃত্যুসংখ্যা ১ লাখে পৌছাতে লাগে আরও ৩৪ দিন। আর শেষ ৫০ হাজার হতে লেগেছে ৬৩ দিন। -সিএনএন, ফক্স

পরিসংখ্যান থেকে জানা গেছে, করোনাভাইরাসে বৈশ্বিক মৃত্যুর এক পঞ্চমাংশই হয়েছে যুক্তরাষ্ট্রে। হার্ভার্ড গ্লোবাল হেলথ ইন্সটিটিউটের আশিশ ঝা সিএনএনকে বলেন, আমার মনে হয়, আমাদের দেশ আসলে ব্যাপারটা সামাল দিতে পারছে না। আমরা মৃত্যুকে নিয়ন্ত্রণে আসতে একেবারে ব্যর্থ। অবশ্য কিছুটা কমেছে। পরের দেড় লাখ ঠেকানোই হবে আমাদের মিশন। অবশ্য আমার মনে হয় না আমরা ঠেকাতে পারবো।

গতকাল বুধবার দেয়া হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রে টানা সপ্তম দিন ১ হাজারের বেশি মানুষ মারা গেলেন। ২ জুনের পর প্রথমবার এমনটা হলো। ২৯টি রাজ্যে গত সপ্তাহের চেয়ে এই সপ্তাহে মৃত্যুহার ১০ শতাংশ বেশি। অনেক রাজ্যেই হাসপাতালগুলো সক্ষমতার প্রায় চূড়ান্ত অবস্থায় চলে গেছে। এই পরিস্থিতি বিবেচনায় মহামারী মোকাবেলার পদ্ধতি বদলানোর কোনও বিকল্প নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন