Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

হজের উদ্দেশ্যে মরক্কো থেকে সাইকেল চালিয়ে ৪ বছরে মক্কায় পৌঁছালেন এক তরুণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০২০, ৯:৪৯ পিএম

মরক্কো থেকে পায়ে হেঁটে ও সাইকেল চালিয়ে পবিত্র হজ করতে ৪ বছরে মক্কায় পৌঁছালেন এক তরুণ।চার বছরে ২৮টি দেশ পাড়ি দিয়ে অবশেষে মক্কায় এসে পৌঁছেছেন মরক্কোর তরুণ গোলাম ইয়াসিন। –আরব নিউজ
খবরে বলা হয়, ২০১৭ সালে ইয়াসিন হজের উদ্দেশ্যে সাইকেল নিয়ে বের হন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক ভিডিওতে গোলাম ইয়াসিন এ তথ্য জানান। চার বছর ধরে তিনি হেঁটে ও সাইকেল চালিয়ে অবশেষে এ বছরের শুরুতে সউদী আরব এসে পৌঁছান। সউদী আরবের সাংবাদিক আবদুর রহমান আল মুতায়েরি এ খবর শোনে আভা এলাকায় গিয়ে মরক্কোর ওই যুবকের সঙ্গে দেখা করে তাকে শুভেচ্ছা জানান। এ সময় তিনি গোলাম ইয়াসিনকে বলেন, আপনি আমাদের অতিথি। আপনার মতো সাহসী তরুণের সঙ্গে দেখা করতে পেরে আমরা আনন্দিত।

মক্কায় আসার সময় ইয়াসিন তার সাইকেলে করে ২৬ কেজি ওজনের একটি ব্যাগও সঙ্গে এনেছেন। এর মধ্যেই তার রান্না ও রাত কাটানোর তাঁবু ছিল। সউদী আরবে এসে আভা এলায় তাঁবু টাঙিয়ে রাতযাপন করতেন। বহু আশা করে হজ করতে এসেও করোনার কারণে তিনি এ বছর হজ করার সুযোগ পাননি। তবে তিনি পায়ে হেঁটে প্রিয় নবী হযরত মোহাম্মদের (সা.) স্মৃতিবিজড়িত পবিত্র মক্কা ও মদিনার ঐতিহাসিক স্থানগুলো ঘুরে দেখেছেন। এতেই তার পথের ক্লান্তি দূর হয়ে গেছে বলে সাংবাদিকদের জানান ওই মরক্কোর যুবক। তিনি জানান, সউদী আরবের মানুষের পরম আতিথেয়তায় আমি মুগ্ধ।



 

Show all comments
  • Md. Monir Bhuiyan ৩১ জুলাই, ২০২০, ২:২৩ পিএম says : 0
    মরক্কোর তরুণ গোলাম ইয়াছিন ইতিহাসের পাতায় এক বিরাট সাহসিকতার দৃষ্টান্ত স্থাপন করল। তাকে হজ্জ পালনের সুযোগ দিলে মনে হয় তার জীবনটা ধন্য হতো।
    Total Reply(0) Reply
  • এক পথিক ৩ আগস্ট, ২০২০, ৮:৫২ এএম says : 0
    তরুণ ভাইটির মেহনতকে মহান আল্লাহ্তা'লা কবুল করুন; তবে তিনি যে হাফপ্যান্ট পরেছেন, তা ইসলামসম্মত নয় , কারণ এটা তার হাঁটু উন্মুক্ত রেখেছে।
    Total Reply(0) Reply
  • Mohammad Arman ৪ আগস্ট, ২০২০, ১:১৩ পিএম says : 0
    সতর ঢাকা ফরজ / যে লোক হজ করবে সে একটা ফরজ কাজ করবে কিন্তু প্রতিমুহূর্তে কবিরা গুনা করে সে 10 হাজার কিলোমিটার দূর থেকে আসলেও কাজের কাজ কিছুই হবে না
    Total Reply(0) Reply
  • ahmed hossain khan ১১ আগস্ট, ২০২০, ৬:২৭ পিএম says : 0
    hay kun kal a ami jabo mokkay, Allah jodi doya kor a dito amy kuno akti upay, kabay ge a portam namj jetay Allah ar rahmat kuhjay, tar por ami daratam jaya nobijir raodoay, salatu salam janatam ami pran khul a hay hya,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

৩১ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ